প্রচ্ছদ বিশ্ব সংবাদ শেষ পাতা

সোনিয়া গান্ধী কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি

শেয়ার বিজ ডেস্ক: ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের অন্তর্বর্তীকালীন সভাপতি হিসেবে সোনিয়া গান্ধীকে নির্বাচিত করা হয়েছে। শনিবার সকাল ১১টা থেকে শুরু হয় কংগ্রেস ওয়ার্কিং কমিটির বৈঠক। রাহুল গান্ধীকে আরও একবার দলের হাল ধরার জন্য আবেদন করেন নেতারা। কিন্তু নিজের সিদ্ধান্তে অনড় ছিলেন তিনি।

তাই সোনিয়ার দ্বারস্থ হন কংগ্রেসের ওয়ার্কিং কমিটির সদস্যরা। জানা গেছে, রাহুলের যোগ্য উত্তরসূরি না পাওয়া পর্যন্ত তিনিই কংগ্রেসকে এগিয়ে নিয়ে যাবেন।

এদিন দলের সভাপতি নির্বাচন প্রক্রিয়া স্বচ্ছ করতে দুপুরে বৈঠক ছেড়ে বেরিয়ে যান সোনিয়া। তিনি সাংবাদিকদেরকে বলেন, রাহুল ও আমি পরপর দুবার কংগ্রেসের সভাপতি ছিলাম।

তাই আমাদের এই বৈঠকের অংশ হওয়া উচিত নয় কিন্তু আমাকে ভুল করে জোনাল কমিটিতে রাখা হয়েছিল বলেও উল্লেখ করেন তিনি। তবে সন্ধ্যায় আবার তিনি বৈঠকে যোগ দেন।

রাহুল গান্ধী চলতি বছর লোকসভা নির্বাচনে ভরাডুবির পর ব্যর্থতার দায় নিয়ে কংগ্রেস সভাপতির পদ থেকে সরে দাঁড়ান। গান্ধী পরিবারের বাইরের কাউকে এই দায়িত্ব দেয়ার পরামর্শ দিয়েছিলেন তিনি।

এরপর থেকেই সভাপতির খোঁজ চলছিল। তবে যত দিন পর্যন্ত উপযুক্ত কাউকে না পাওয়া যায়, তত দিন অন্তর্বর্তীকালীন সভাপতি হিসেবে কাউকে আনার পরামর্শ দেন অনেক জ্যেষ্ঠ নেতা। সূত্র আনন্দবাজার

সর্বশেষ..