Print Date & Time : 28 February 2021 Sunday 12:38 pm

সোমালিয়া থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ ট্রাম্পের

প্রকাশ: December 5, 2020 সময়- 09:49 pm

শেয়ার বিজ ডেস্ক : আগামী ১৫ জানুয়ারির মধ্যে সোমালিয়া থেকে প্রায় সব মার্কিন সেনা সরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পেন্টাগন সূত্র এ তথ্য নিশ্চিত করে জানিয়েছে, আফ্রিকার ও দেশটিতে এখন সব মিলিয়ে ৭০০ মার্কিন সৈন্য রয়েছে। স্থানীয় বাহিনীগুলোকে আল-শাবাব ও ইসলামিক স্টেটের (আইএস) মতো জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতা করছে মার্কিন সেনারা। খবর: রয়টার্স।

পেন্টাগন জানিয়েছে, ২০২১ সালের শুরুতে সোমালিয়া থেকে নিজেদের বেশিরভাগ কর্মকর্তা ও অ্যাসেটস সরিয়ে আনতে তাদের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ওয়াশিংটন আফ্রিকায় সম্মুখসারি থেকে সরে আসছে। তবে সরকারের সিদ্ধান্ত বাস্তবায়নে নিজেদের মিত্রদের প্রতি প্রতিশ্রুতিবদ্ধ রয়েছে যুক্তরাষ্ট্র। পেন্টাগন আরও জানিয়েছে, তারা যুক্তরাষ্ট্রের সুরক্ষায় সহিংস চরমপন্থি সংগঠনগুলোকে ধ্বংস করার পাশাপাশি ক্ষমতা টিকিয়ে রাখতে কৌশলগত অবস্থান নিশ্চিত করতে চাইছে। সেনা কর্মকর্তাদের সঙ্গে থ্যাংকস গিভিং ডে পালন করতে কয়েকদিন আগে ?যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ক্রিস মিলারের মোগাদিসু সফরের পর এই ঘোষণা এলো। এর আগে গত অক্টোবরে ব্লুমবার্গ নিউজ জানায়, সোমালিয়া থেকে সেনা প্রত্যাহারে ট্রাম্পের জন্য খসড়া তৈরি করছে পেন্টাগন।

সাম্প্রতিক মাসগুলোতে ট্রাম্প ইরাক ও আফগানিস্তান থেকেও মার্কিন সেনা কমিয়ে এনেছেন। দীর্ঘদিন ধরেই তাকে বিশ্বের বিভিন্ন অঞ্চলে থাকা মার্কিন সেনাদের দেশে ফিরিয়ে আনতে সচেষ্ট দেখা গেছে। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, এবার সোমালিয়া থেকে সরিয়ে নেয়া কিছু সেনাকে পার্শ্ববর্তী বিভিন্ন দেশে নিয়ে যাওয়া হবে। সেখান থেকেই তারা ওই অঞ্চলে সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদবিরোধী কর্মকাণ্ড চালিয়ে যাবেন।

ট্রাম্পের মতে মার্কিন সামরিক বাহিনীর এ ধরনের অভিযানে অনেক অর্থ ব্যয় হলেও শেষ পর্যন্ত সেগুলো অকার্যকর হিসেবেও প্রমাণিত হয়। সোমালিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারে নির্দেশ দিয়ে ট্রাম্প কার্যত যুক্তরাষ্ট্রের সাবেক প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারের নীতির বিপরীতে অবস্থান নিলেন বলে মনে করছেন বিশ্লেষকরা। গত মাসে বরখাস্ত হওয়া এসপার সোমালিয়ায় মার্কিন সেনা উপস্থিতির পক্ষে ছিলেন।