প্রিন্ট করুন প্রিন্ট করুন

সৌদিতে বুস্টার ডোজ বাধ্যতামূলক

শেয়ার বিজ ডেস্ক: কভিডের নতুন ধরন ওমিক্রন ঠেকাতে বিভিন্ন দেশে টিকার বুস্টার দেয়া শুরু করেছে। আফ্রিকার দেশ নাইজেরিয়ারও বুস্টার ডোজ দেয়ার কথা জানিয়েছে। এবার ওমিক্রন থেকে সুরক্ষা পেতে টিকার বুস্টার ডোজ বাধ্যতামূলক করার কথা জানিয়েছে দেশটি। খবর: গালফ নিউজ, রয়টার্স।

শুক্রবার সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক টুইট বার্তার মাধ্যমে এ তথ্য জানিয়েছে। ওই বার্তায় বলা হয়, ১৮ বছরের বেশি বয়সীদের বুস্টার ডোজ গ্রহণ করতে হবে। টিকার দ্বিতীয় ডোজ গ্রহণের পর যদি আট মাস পেরিয়ে যায় তাহলে তাদের জন্য বুস্টার ডোজ (তৃতীয় ডোজ) গ্রহণ বাধ্যতামূলক। এ সিদ্ধান্ত আগামী ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর হবে। সেদিন থেকে বুস্টার ডোজ ছাড়া আর তাওয়াক্কালনা এপে ইমিউন শো করবে না।

বুস্টার ডোজ দেবে নাইজেরিয়া: এদিকে আগামী সপ্তাহে কভিড টিকার বুস্টার ডোজ দেয়া শুরু করবে নাইজেরিয়া। দেশটির এক ঊর্ধ্বতন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেন। দুজনের দেহে ওমিক্রন শনাক্তের পর এ সিদ্ধান্ত নিলো নাইজেরিয়া।

নাইজেরিয়ার ন্যাশনাল প্রাইমারি হেলথ কেয়ার ডেভেলপমেন্ট এজেন্সির নির্বাহী পরিচালক ফয়সাল শুয়াইব বলেন, যাদের দুই ডোজ টিকা দেয়া হয়েছে তাদের ১০ ডিসেম্বর থেকে বুস্টার ডোজ দেয়া হবে।

ওমিক্রনে ‘সাধারণ ঠাণ্ডার জিনগত বৈশিষ্ট্য’: কভিডের নতুন ধরন ওমিক্রন সম্ভবত সাধারণ ঠাণ্ডার জন্য দায়ী অন্য একটি ভাইরাসের জেনেটিক উপাদানের অংশকে সঙ্গে নিয়ে অন্তত একবার নিজের জিন বিন্যাসের পরিবর্তন ঘটিয়েছে বলে ধারণা করছেন গবেষকরা। কোনো দেহের আক্রান্ত কোষে দুটি ভাইরাসের সংমিশ্রণের ফলে এটা হতে পারে, বলছেন তারা।

গবেষকদের ভাষ্য, ওমিক্রনের যে জেনেটিক বিন্যাস, তা কভিড নামে পরিচিতি ‘সার্স-সিওভি-২’র আগের সংস্করণগুলোতে দেখা যায়নি; কিন্তু এ বৈশিষ্ট্য অন্য অনেক ভাইরাসেই দেখা যায়, যেসব ভাইরাসের কারণে সাধারণ ঠাণ্ডা জ্বর দেখা যায়।

সুনির্দিষ্ট এ জেনেটিক উপাদান নিজের মধ্যে ঢুকিয়ে ওমিক্রন সম্ভবত নিজেকে আরও বেশি মানুষের উপযোগী করে গড়ে তুলেছে, যা তাকে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা ফাঁকি দিতেও সাহায্য করছে, বলেছেন ম্যাসাচুসেটসভিত্তিক ডেটা অ্যানালেটিক্স ফার্ম ক্যামব্রিজের গবেষক ভেঙ্কি সৌনদরারাজন ওই গবেষণার নেতৃত্বে ছিলেন। তিনি বলেন, জিন বিন্যাসে সাধারণ ঠাণ্ডার ভাইরাসের বৈশিষ্ট্য থাকার ফলেই হয়তো ওমিক্রন মৃদু উপসর্গ বা কোনো কোনো ক্ষেত্রে উপসর্গ ছাড়াই সহজে ছড়াতে পারছে বলে মনে করা হচ্ছে।