Print Date & Time : 17 April 2021 Saturday 2:10 am

সৌদি আরবের ছয় হাজার অ্যাকাউন্ট বন্ধ করল টুইটার

প্রকাশ: December 21, 2019 সময়- 11:38 pm

শেয়ার বিজ ডেস্ক: উগ্র মতবাদ প্রচার ও সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার সৌদি আরবের ছয় হাজার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে। এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি অভিযোগ করেছে, সৌদি সরকারের মনস্তাত্ত্বিক যুদ্ধে টুইটারকে হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছিল। খবর: রয়টার্স।  

টুইটার বিবৃতিতে বলেছে, তারা সৌদি আরবের ছয় হাজার মানুষের অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে এবং বন্ধ হয়ে যাওয়া ব্যক্তিদের মধ্যে বহু সৌদি সরকারি কর্মকর্তা রয়েছেন। টুইটারের ঘোষণায় আরও বলা হয়েছে, বন্ধ হয়ে যাওয়া অ্যাকাউন্টগুলোর প্রধান ভাষা আরবি হলেও এগুলোতে পশ্চিমা পাঠকদের জন্য ইংরেজিতে বিভিন্ন পোস্ট দেওয়া হতো এবং উগ্রবাদী চিন্তাধারা ছড়ানো হতো। 

টুইটার বলেছে, তারা বিষয়টি নিয়ে তদন্ত করতে গিয়ে এর মূল হোতা হিসেবে সৌদি আরবের ‘সামাআত’ কোম্পানিকে খুঁজে পেয়েছে এবং এ কোম্পানির ব্যবহƒত সব টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে। সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের দপ্তর প্রধান বাদর আল-আসাকার ওই কোম্পানির প্রতিষ্ঠাতা এবং তার বিরুদ্ধে টুইটারে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনা হয়েছে।

টুইটারের ঘোষণায় বলা হয়েছে, তারা মনে করছে ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে পাশ্চাত্যে যে আলোচনা চলছে সৌদি আরবের এসব অ্যাকাউন্ট থেকে সে প্রক্রিয়ার ওপর প্রভাব বিস্তারের চেষ্টা করা হয়েছে। এর আগে অন্যান্য দেশের গণমাধ্যমের বিরুদ্ধে হামলা করার দায়ে সংযুক্ত আরব আমিরাত ও মিসরের প্রায় চার হাজার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছিল টুইটার। সৌদি আরব বিশ্বব্যাপী উগ্র ওহাবি মতবাদ প্রচারের কাজে কোটি কোটি ডলার অর্থ ব্যয় করে।