বিশ্ব সংবাদ

সৌদি আরবে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার চেষ্টা হুথির

শেয়ার বিজ ডেস্ক : ইয়েমেনের হুথি বিদ্রোহীরা ক্ষেপণাস্ত্র ও বিস্ফোরক ভরা ড্রোন দিয়ে সৌদি আরবে হামলার চেষ্টা করেছে। তবে তা ব্যর্থ করে দেওয়া হয়েছে বলে দাবি করেছে সৌদি জোট বাহিনী। গত সোমবার সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থার প্রকাশিত বিবৃতিতে এ দাবি করে তারা।

প্রতিবেদনে দাবি করা হয়, রাতে সৌদি আরব লক্ষ্য করে হুথিদের ছোড়া চারটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও তাদের পাঠানো সাতটি ড্রোনের গতিরোধ করে সেগুলোকে ধ্বংস করে দিয়েছে তারা। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেছে কি না, সে বিষয়ে কিছু জানায়নি জোট বাহিনী।

জুলাইয়ের প্রথমদিকে সৌদির রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছিল, হুথিরা সীমান্তের অপর পাশে সৌদি আরবে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার পদক্ষেপ নেয়। তাই ইরান-সমর্থিত গোষ্ঠীটির বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে জোট বাহিনী।

২০১৪ সালের শেষ দিকে সৌদি-সমর্থিত আন্তর্জাতিকভাবে স্বীকৃত ইয়েমেনের সরকারকে ক্ষমতাচ্যুত করে রাজধানী সানা থেকে বের করে দেয় হুতি বিদ্রোহীরা। দুর্নীতিগ্রস্ত একটি ব্যবস্থার বিরুদ্ধে তারা লড়াই করছে বলে ওই সময় দাবি করেছিল হুথিরা।

এরপর প্রায় তিন মাসের মধ্যে হুতিরা দেশের অধিকাংশ এলাকার নিয়ন্ত্রণ নিয়ে নিলে ২০১৫ সালের ২৫ মার্চ ইয়েমেনে হস্তক্ষেপ করে সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনী। সৌদি আরবের নেতৃত্বে পারস্য উপসাগরীয় সুন্নিপ্রধান আরব দেশগুলোর বাহিনী এ সামরিক জোটে অংশ নেয়। তারপর থেকে এই বাহিনী ইয়েমেনে শিয়া মতাবলম্বী হুতিদের অবস্থান লক্ষ্য করে ব্যাপক বিমান হামলা শুরু করে।

ইয়েমেনের এ যুদ্ধকে বিশ্লেষকরা আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী সৌদি আরব ও ইরানের মধ্যকার ছায়া যুদ্ধ হিসেবে বিবেচনা করেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..