দিনের খবর প্রচ্ছদ বিশ্ব সংবাদ শেষ পাতা

সৌদি আরবে রোজা শুরু শুক্রবার

আন্তর্জাতিক ডেস্ক: সৌদি আরবে আকাশে বুধবার পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে ১৪৪১ হিজরি সনের শাবান মাস ৩০ দিন পূর্ণ হবে। সেই হিসাবে আগামীকাল শুক্রবার দেশটিতে রোজা শুরু হবে।

সৌদি আরবের মতো সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও শুক্রবার থেকে রোজা শুরু হবে।

এদিকে, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মক্কা ও মদিনার প্রধান দুই মসজিদে রোজার সময় জামাতে নামাজ আদায় বন্ধের সিদ্ধান্ত নেয়া হলেও, সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছে সৌদি আরব কর্তৃপক্ষ। রমজানে সংক্ষিপ্ত পরিসরে তারাবির নামাজ আদায়ের অনুমতি দিয়েছেন দেশটির বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। বুধবার পবিত্র এই দুই মসজিদের প্রেসিডেন্সির পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়।

মসজিদ দুটিতে ১০ রাকাত করে তারাবির নামাজ আদায় করা হবে। তবে সাধারণ মুসল্লিরা মসজিদে ঢুকতে পারবেন না। শুধু ইমাম ও মুয়াজ্জিনসহ কর্মরতদের নিয়ে তারাবির নামাজ হবে।

যেসব দেশ ও মুসলিম সম্প্রদায়ের লোক সৌদি আরবের উম আল-কুরা ক্যালেন্ডার অনুসরণ করেন, সেখানেও একই দিন রোজা শুরু হবে।

উম আল-কুরা হলো সৌদি আরবের সরকারি ক্যালেন্ডার। এটি একটি চান্দ্রপুঞ্জি, যা পবিত্র মক্কা নগরীতে চাঁদ দেখার ওপর ভিত্তি করে হিসাব করা হয়। আরবিতে যাকে বলে ‘গ্রামগুলোর মা’ বা ‘দ্য মাদার অব ভিলেজেস’।

আরব উপদ্বীপের দেশগুলো এবং অন্যান্য দেশের মুসলিম সম্প্রদায় যেমন- দ্য ইসলামিক সোসাইটি অব নর্থ আমেরিকা, দ্য ফিকাহ কাউন্সিল অব নর্থ আমেরিকা এবং ইউরোপিয়ান কাউন্সিল ফর ফাতওয়া এন্ড রিসার্চ উম আল-কুরা অনুসরণ করে।

এদিকে, সৌদি আরবে যেদিন রোজা শুরু হবে তার পর দিন বাংলাদেশ, ভারত ও পাকিস্তানসহ কয়েকটি দেশে রমজান মাস শুরু হয়। সেই হিসাবে বাংলাদেশে আগামী শনিবার রোজা শুরু হতে পারে। অর্থাৎ শুক্রবার দিবাগত রাতে সেহরি খেয়ে শনিবার প্রথম রোজা হতে পারে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..