স্পোর্টস

স্কোয়াড সাজাতেই ম্যানইউ’র খরচ ১০ হাজার কোটি টাকা

ক্রীড়া ডেস্ক: ক্লাব ফুটবলের ইতিহাসে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, পিএসজি কিংবা ম্যানচেস্টার ইউনাইটেড অনেক বড় বড় ফুটবলার ভিড়িয়েছে। পারিশ্রমিকও সবচেয়ে বেশি দিচ্ছে। কিন্তু এখন পর্যন্ত কারও জন্য দলগুলো এক বিলিয়ন ইউরোর খরচ করেনি। তবে এবার দল সাজাতে গুনছে এক বিলিয়ন ইউরো (প্রায় ১০ হাজার কোটি টাকা)। সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান সিআইইএস ফুটবল অবজার্ভেটরি গবেষণায় এমনই উঠে এসেছে।
গেল মৌসুমে নেইমার ও এমবাপেকে (২২২ মিলিয়ন ইউরোয় নেইমার, ১৮০ মিলিয়ন ইউরো কাইলিয়ান এমবাপে) দলে টানলেও এক বিলিয়ন ইউরো খরচ করার মাইলফলকে পৌঁছাতে পারেনি পিএসজি। গবেষণা রিপোর্টে দেখা গেছে, তারা রয়েছে দ্বিতীয় স্থানে। ৯১৩ মিলিয়ন ইউরো ব্যায় করছে তারা স্কোয়াড তৈরিতে। এ তালিকায় রিয়াল মাদ্রিদ রয়েছে তিতে। স্কোয়াড় সাজাতে সান্তিয়াগো বার্নাব্যুর ক্লাবটির খরচ হয়েছে ৯০২ মিলিয়ন ইউরো। এদিকে ম্যানসিটির স্কোয়াড তৈরিতে ব্যায় করেছে ৭৫১ মিলিয়ন ইউরো। আর লিভারপুল ব্যায় করেছে ৬৩৯ মিলিয়ন ইউরো।
এদিকে সিআইইএসের রিপোর্টে উঠে এসেছে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবগুলোর স্কোয়াড তৈরিতে ব্যায় হয়েছে ৩৪৫ মিলিয়ন ইউরো করে। অন্যদিকে লা লিগা এবং ইতালিয়ান সিরি-আ’র ক্লাবগুলো গড়ে ব্যায় হয়েছে ১৬৭ মিলিয়ন ইউরো করে।

সর্বশেষ..