সারা বাংলা

স্নায়ুবিকাশবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

প্রতিনিধি, হিলি: দিনাজপুরের হিলিতে অটিজম ও নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটিজ (শিশুদের আত্মমগ্নতা ও স্নায়ুবিকাশে অক্ষমতা) বিষয়ক দিনব্যাপী পরিচিতিমূলক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা পর্যায়ের এ কর্মশালার সেøাগান ছিল ‘রাষ্ট্রীয় আইন মেনে চলি, অটিজম শিশুদের স্কুলে ভর্তি করি’।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ন্যাশনাল একাডেমি ফর অটিজম অ্যান্ড ডেভেলপমেন্টাল ডিজঅ্যাবিলিটিজের আয়োজনে হাকিমপুর উপজেলা পরিষদ মিলনায়তনে গতকাল সকাল থেকে দিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে উপজেলার বিভিন্ন স্কুল ও মাদরাসার প্রধান শিক্ষকসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করে।

হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুর রাফিউল আলমের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান হারুন উর রশীদ হারুন। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান শাহিনুর রেজা শাহীন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রতাপ নন্দি, মাধ্যমিক শিক্ষা অফিসার বোরহান উদ্দিন, হাকিমপুর প্রেস ক্লাবের সভাপতি গোলাম মোস্তাফিজুর রহমান মিলনসহ অনেকে।

সভায় বক্তারা অটিজম-বিষয়ক বিভিন্ন তথ্য তুলে ধরেন। অটিজম শিশুরা অন্য শিশুদের মতোই; শুধু তাদের বিকাশজনিত সমস্যা রয়েছে। তাই তাদের পরিবারের প্রতি বাড়তি যতœ নেওয়ার আহ্বান জানানো হয়। একই সঙ্গে সামাজিক দায়িত্বশীলতার বিষয়েও গুরুত্বারোপ করা হয়। এতে করে তারা অন্য শিশুদের মতো স্বাভাবিকভাবে বেড়ে উঠবে। উপরন্তু সব বিদ্যালয়ে তাদের ভর্তি নিশ্চিত করতে ও তাদের প্রতি শিক্ষকদের বাড়তি যতœ নেওয়ার আহ্বান জানানো হয়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..