পুঁজিবাজার

স্পট মার্কেটে যাচ্ছে আইএফআইসি ব্যাংক

নিজস্ব প্রতিবেদক: ব্যাংক খাতের কোম্পানি আইএফআইসি ব্যাংক লিমিটেড আজ থেকে স্পট মার্কেটে যাচ্ছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে এ তথ্য।
প্রাপ্ত তথ্যমতে, কোম্পানিটির বিশেষ সাধারণ সভার (ইজিএম) জন্য রেকর্ড ডেট নির্ধারিত হয়েছে আগামী সোমবার। এর আগের দুই কার্যদিবস অর্থাৎ বৃহস্পতিবার ও রোববার কোম্পানির শেয়ার স্পট মার্কেটে লেনদেন হবে। রেকর্ড ডেটের দিন শেয়ার লেনদেন বন্ধ থাকবে। রেকর্ড ডেট শেষ হওয়ার পরদিন থেকে শেয়ার লেনদেন স্বাভাবিক নিয়মেই চলবে।
এদিকে গতকাল ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর তিন দশমিক ২৩ শতাংশ বা ৩০ পয়সা কমে প্রতিটি শেয়ার সর্বশেষ ৯ টাকায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল ৯ টাকা। দিনজুড়ে ২১ লাখ ৪৮ হাজার ৭০৭টি শেয়ার ৫৩১ বার হাতবদল হয়, যার বাজারদর এক কোটি ৯৫ লাখ ২৮ হাজার টাকা। দিনভর শেয়ারদর সর্বনিম্ন ৯ টাকা থেকে সর্বোচ্চ ৯ টাকা ৩০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ৯ টাকা থেকে ১৬ টাকা ৪০ পয়সার মধ্যে ওঠানামা করে।
২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরে ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা দিয়েছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ২৩ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৭ টাকা ৬৯ পয়সা।
কোম্পানির দুই হাজার কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন এক হাজার ৩৩৮ কোটি ৭৪ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ৮৭১ কোটি ৬৭ লাখ ৯০ হাজার টাকা।
এর আগে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরে কোম্পানিটি ১২ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। ওই সময় ইপিএস করেছে দুই টাকা ৩৪ পয়সা ও শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ১৮ টাকা ৪৯ পয়সা। ওই সময় করপরবর্তী মুনাফা করেছে ২৩৯ কোটি ৬৬ লাখ ৬০ পয়সা।
ব্যাংক খাতের এ কোম্পানিটি ১৯৮৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। কোম্পানির মোট ১৩৩ কোটি ৮৭ লাখ ৩৮ হাজার ৭৩৫টি শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের আট দশমিক ৩৩ শতাংশ, সরকারি ৩২ দশমিক ৭৫ শতাংশ, প্রাতিষ্ঠানিক ২১ দশমিক ৬২ শতাংশ, বিদেশি এক দশমিক ৬৬ শতাংশ ও বাকি ৩৫ দশমিক ৬৪ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে। সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত তিন দশমিক ৮৫ ও হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে চার দশমিক ৪৬।

 

সর্বশেষ..