প্রিন্ট করুন প্রিন্ট করুন

স্পট মার্কেটে যাচ্ছে দুই কোম্পানি

নিজস্ব প্রতিবেদক: রেকর্ড ডেটের কারণে স্পট মার্কেটে যাচ্ছে ইস্টার্ন হাউজিং লিমিটেড ও বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড। এ দুই কোম্পানির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী বৃহস্পতিবার। এর আগের দুই কার্যদিবস অর্থাৎ মঙ্গল ও বুধবার কোম্পানির শেয়ার স্পট মার্কেটে লেনদেন হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ইস্টার্ন হাউজিং লিমিটেড: ৩০ জুন ২০২০ সমাপ্ত হিসাববছরের জন্য সেবা ও আবাসন খাতের কোম্পানিটি ১৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে তিন টাকা ১২ পয়সা এবং ৩০ জুন তারিখে শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৬২ টাকা ৪৭ পয়সা। আগের বছর একই সময় যা ছিল যথাক্রমে তিন টাকা ৭০ পয়সা ও ৬১ টাকা ৩৫ পয়সা। আর এই হিসাববছরে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ২২ টাকা ৯৯ পয়সা, আগের বছর যা ছিল আট টাকা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ৫ নভেম্বর সকাল সাড়ে ১০টায় অনলাইনে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৮ অক্টোবর।

বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড: ৩১ ডিসেম্বর ২০১৯ সমাপ্ত হিসাববছরের জন্য বিমা খাতের কোম্পানিটি ১২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ১২ পয়সা এবং ৩১ ডিসেম্বর তারিখে শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৬ টাকা ৩৭ পয়সা। আগের বছর একই সময় যা ছিল যথাক্রমে এক টাকা ৬৮ পয়সা ও ১৫ টাকা ২৫ পয়সা। আর এই হিসাববছরে শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে ৯৭ পয়সা, আগের বছর যা ছিল এক টাকা ৬৪ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ১০ ডিসেম্বর বেলা ১১টায় অনলাইনে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৮ অক্টোবর।