কোম্পানি সংবাদ পুঁজিবাজার

স্পট মার্কেটে যাচ্ছে ফ্যামিলিটেক্স

নিজস্ব প্রতিবেদক : বস্ত্র খাতের কোম্পানি ফ্যামিলিটেক্স (বিডি) লিমিটেড আজ থেকে স্পট মার্কেটে যাচ্ছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে এ তথ্য।

প্রাপ্ত তথ্যমতে, কোম্পানিটির রেকর্ড ডেট নির্ধারিত হয়েছে আগামী ২৬ ডিসেম্বর। এজন্য আজ থেকে আগামী ২৪ ডিসেম্বর পর্যন্ত কোম্পানির শেয়ার স্পট মার্কেটে লেনদেন হবে। রেকর্ড ডেটের দিন শেয়ার লেনদেন বন্ধ থাকবে। রেকর্ড ডেট শেষ হওয়ার পরদিন থেকে শেয়ার লেনদেন স্বাভাবিক নিয়মেই চলবে।

২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য কোনো লভ্যাংশ না দেওয়ার ঘোষণা করেছে বস্ত্র খাতের কোম্পানি ফ্যামিলি টেক্স (বিডি) লিমিটেডের পরিচালনা পর্ষদ। আলোচিত সময়ে শেয়ারপ্রতি লোকসান হয়েছে সাত পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১১ টাকা ৬৩ পয়সা।

কোম্পানিটি ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য কোনো লভ্যাংশ না দেওয়ায় তাই ‘বি’ ক্যাটেগরি থেকে ‘জেড’ ক্যাটেগরিতে কোম্পানিটির অবনতি হয়েছে। ‘জেড’ ক্যাটেগরির অধীনে গত রোববার থেকে কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে।

এদিকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কর্তৃক জারি করা নিয়ম অনুযায়ী স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোনো সিকিউরিটির ক্যাটেগরি পরিবর্তনের ক্ষেত্রে পরিবর্তিত ক্যাটেগরিতে ওই সিকিউরিটি ক্রয়ের জন্য মার্জিন ঋণ প্রদানে নিষেধাজ্ঞা জানানো হয়েছে। ক্যাটেগরি পরিবর্তনের প্রথম ৩০ দিন এ ঋণ দেওয়া যাবে না। অর্থাৎ, গত রোববার থেকে ৩০ দিন পর্যন্ত এ নিষেধাজ্ঞা বহাল থাকবে।

এর আগে ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের জন্য জন্য পাঁচ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে, যা আগের বছরের সমান। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান ছিল সাত পয়সা ও এনএভি ১২ টাকা ২৯ পয়সা। এটি আগের বছর একই সময় ছিল যথাক্রমে চার পয়সা লোকসান ও ১২ টাকা ৯৮ পয়সা।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..