বিশ্ব প্রযুক্তি

স্বচালিত গাড়িতে বিনিয়োগ করছে আমাজন

শেয়ার বিজ ডেস্ক: স্বচালিত গাড়ি ও ট্রাক বানানোর লক্ষ্য নিয়েছে ই-কমার্স জায়ান্ট আমাজন। পুরোপুরি স্বয়ংক্রিয় গাড়ির প্রযুক্তি নির্মাতা সিলিকন ভ্যালির স্টার্টআপ অরোরায় বিনিয়োগ করেছে প্রতিষ্ঠানটি। খবর: সিএনএন।
প্রতিবেদনে বলা হয়েছে, আমাজনের এ পদক্ষেপ স্পষ্ট ইঙ্গিত দেয় যে, নতুন উদ্ভাবনের এ খাত ছাড়তে চায় না প্রতিষ্ঠানটি। আমাজনের এক বিবৃতিতে বলা হয়, ‘স্বয়ংক্রিয় প্রযুক্তির ব্যবহারে আমাদের কর্মীদের চাকরি আরও নিরাপদ এবং আরও বেশি কার্যকর করে বানানোর সম্ভাবনা রয়েছে, হোক সেটা কারখানা বা রাস্তায়। আর আমরা এ সম্ভাবনা নিয়ে উচ্ছ্বসিত।’
আমাজন ছাড়াও স্বচালিত গাড়ির প্রযুক্তি প্রতিষ্ঠানটিতে বিনিয়োগ করেছে সিলিকন ভ্যালির ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান সিকোইয়া, লাইটস্পিড ভেঞ্চার পার্টনারস ও শেল ভেঞ্চার। এ রাউন্ডে অরোরার তহবিল সংগ্রহ হয়েছে মোট ৫৩ কোটি ডলার। এতে প্রতিষ্ঠানটির বাজারমূল্য দাঁড়িয়েছে ২৫০ কোটি ডলারে।
প্রতিষ্ঠানটিতে আমাজন কী পরিমাণ বিনিয়োগ করেছে তা স্পষ্ট করে বলা হয়নি। বিনিয়োগের ফলে প্রতিষ্ঠান দুটির মধ্যে কোনো অংশীদারিত্ব হবে কি না, তা জানায়নি কোনো প্রতিষ্ঠানই।
২০১৬ থেকে ২০১৭ সালের মধ্যে সরবরাহ খরচ প্রায় দ্বিগুণ হয়েছে আমাজনের। স্বয়ংক্রিয় সরবরাহ যান এ খরচ কমাতে পারবে বলে ধারণা করা হচ্ছে। এর আগে স্বয়ংক্রিয় ড্রোন নিয়ে পরীক্ষা চালিয়েছে প্রতিষ্ঠানটি।

সর্বশেষ..