প্রিন্ট করুন প্রিন্ট করুন

স্বচালিত গাড়ি খাতে বিনিয়োগ করবে ব্ল্যাকবেরি

 

শেয়ার বিজ ডেস্ক: আগামী কয়েক বছরে নতুন স্বচালিত গাড়ি পরীক্ষা কেন্দ্রে ৭৫ মিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা করছে কানাডাভিত্তিক টেক জায়ান্ট ব্ল্যাকবেরি। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী জন চেন এ তথ্য জানিয়েছেন। খবর রয়টার্স।

তিনি বলেন, ‘পুরো অর্থের অধিকাংশই কর্মসংস্থানের কাজে যাবে।’ তার প্রতিষ্ঠান আগামী কয়েক বছরের জন্য ৬৫০ প্রকৌশলীকে নিয়োগ দিতে পারে, যাদের প্রত্যেকের বার্ষিক আয় হবে প্রায় দেড় লাখ ডলার। এর ফলে প্রতিষ্ঠানটির বার্ষিক ব্যয় ১০ কোটি কানাডিয়ান ডলার বাড়তে পারে বলেও মন্তব্য করেন চেন।

হ্যান্ডসেট উৎপাদন ও সংশ্লিষ্ট সেবা কমানোর ফলে আপাতত প্রতিষ্ঠানটি এর সফটওয়্যার রাজস্ব বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছে। এর মাধ্যমে স্বয়ংক্রিয় গাড়ি শিল্পের দৌড়ে তারা নিজেদের অপরিহার্য অংশে পরিণত করতে চায় বলে ধারণা করা হচ্ছে।

ব্ল্যাকবেরি জানিয়েছে, তারা মিডলওয়্যার সরবরাহকারী পলিসিংক এবং সেমিকন্ডাকটর নির্মাতা প্রতিষ্ঠান রেনেসাঁ ইলেকট্রনিকস করপোরেশন ছাড়াও নিজ শহরের ইউনিভার্সিটি অব ওয়াটার লু’র সঙ্গেও স্বচালিত গাড়ি নির্মাণে একত্রে কাজ করবে।

প্রতিষ্ঠানটির কিউএনএক্স ইউনিট, যা এখন ব্ল্যাকবেরি কিউএনএক্স নামে নামকরণ করা হয়েছে, এর অধীনে প্রায় চারশ প্রকৌশলী কাজ করছেন। প্রতিষ্ঠানটির মোট কর্মীর সংখ্যা প্রায় পাঁচ হাজার।