দিনের খবর

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নথি পৌঁছাবে আজ

খালেদা জিয়ার বিদেশযাত্রা

নিজস্ব প্রতিবেদক: সরকারের নির্বাহী আদেশে শর্তসাপেক্ষে কারামুক্ত বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিদেশ গমনের ক্ষেত্রে শর্ত শিথিলের সুযোগ আছে কি না, তা নিয়ে মতামত শেষে আজ এ-সংক্রান্ত নথি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হবে।

গতকাল আইনমন্ত্রী আনিসুল হক এ তথ্য নিশ্চিত করেছেন।

গতকাল মন্ত্রী বলেন, আজ যেহেতু ছুটির দিন কর্মকর্তা-কর্মচারীরা নেই। তাই আজ আমাদের মন্ত্রণালয় থেকে নথি পাঠানো সম্ভব হয়নি। আমার আইনি মতামতসহ রোববার সকালে কাগজপত্র স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়ে দেয়া হবে। তারপর স্বরাষ্ট্র মন্ত্রণালয় সে অনুসারে ব্যবস্থা নেবে।

আবেদনের পরিপ্র্রেক্ষিতে আইন মন্ত্রণালয় থেকে কী মতামত দেয়া হয়েছেÑজানতে চাইলে আনিসুল হক বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে কাল নথি যাবে। কী মতামত দিয়েছি, সেটা তারাই হয়তো জানাবেন।

এর আগে গত ৬ মে রাজধানীর গুলশানে আবাসিক অফিসে আইনমন্ত্রী জানিয়েছিলেন, সরকার ফৌজদারি কার্যবিধির ৪০১(১) ধারা অনুসারে খালেদা জিয়ার সাজা ও দণ্ডাদেশ প্রথমে ছয় মাসের জন্য স্থগিত করা হয়েছিল। দুবার সে স্থগিতাদেশ বর্ধিত করা হয়। আইনে বলা আছে, সাজা স্থগিত করার বিষয়টি শর্তসাপেক্ষে হতে পারে, আবার নাও পারে। কিন্তু তার (খালেদা জিয়া) ক্ষেত্রে নির্দিষ্ট শর্ত দেয়া ছিল এবং সেসব শর্ত মেনেই স্থগিতাদেশ তারা গ্রহণ করেছিল।

শর্ত ছিল তিনি দেশের বাইরে যেতে পারবেন না এবং দেশের ভেতরে থেকেই চিকিৎসা নেবেন। এই দুটি শর্ত এখনও আছে। সেক্ষেত্রে ৪০১(১) ধারায় কার্য সম্পাদন করা হয়েছে। সরকারের নির্দেশে এটা হয়েছে, এখানে আদালতের কিছু করার নেই।

বিদেশে চিকিৎসা করাতে যাওয়ার জন্য খালেদা জিয়ার পক্ষ থেকে করা আবেদনের পরিপ্রেক্ষিতে শর্ত শিথিলের বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেছিলেন, আমাদের দেখতে হবে ৪০১(১) ধারায় শর্ত শিথিল করার সুযোগ আছে কি না। তারপর এ বিষয়ে আমরা আমাদের মতামত স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জানাব।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..