টেলকো টেক দিনের খবর

স্মার্টফোন ব্যবহারকারীর হার শিগগিরই ৯০ শতাংশ হবে

নিজস্ব প্রতিবেদক: ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, দেশে ফোরজি নেটওয়ার্ক ও ব্রডব্যান্ড ইন্টারনেট সুবিধার সম্প্রসারণ ঘটায় শিগগিরই স্মার্টফোন ব্যবহারকারীর হার ৮৫ থেকে ৯০ শতাংশে উন্নীত হবে। গতকাল বিসিএস কম্পিউটার সিটি প্রতিষ্ঠার ২২ বছর উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন। এ সময় মন্ত্রী জানান, দেশে বর্তমানে মোট মোবাইল ফোন ব্যবহারকারীর শতকরা ৩৫ ভাগই স্মার্টফোন ব্যবহার করেন।

চার দিনব্যাপী অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মোস্তাফা জব্বার বলেন, জনগণকে ডিজিটাল প্রযুক্তির সঙ্গে ব্যাপকভাবে সম্পৃক্ত করার পাশাপাশি প্রযুক্তির বিষয়ে শিক্ষিত করা অপরিহার্য। এ বিষয়ে সরকারের পাশাপাশি বিসিএসসহ সংশ্লিষ্ট ট্রেডবডিগুলোকে অগ্রণী ভূমিকায় এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, আমরা এ বছরেই ফাইভজি যুগে প্রবেশ করছি। আধুনিক প্রযুক্তিপণ্যের হাব হিসেবে পরিচিত বিসিএস কম্পিউটার সিটিকে আধুনিক ডিজিটাল ডিভাইসের হাব হিসেবে গড়ে তোলার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব দেয়ার সময় এসেছে।

তিনি আরও বলেন, ২০০৮ সালে দেশে মাত্র আট জিবিপিএস ইন্টারনেট ব্যান্ডউইডথ ব্যবহার হতো। বর্তমানে তা সাড়ে ২৬০০ জিবিপিএস-এ উন্নীত হয়েছে।

মন্ত্রী বলেন, ডিজিটালাইজেশনের জন্য বঙ্গবন্ধুর রোপণ করা বীজটি ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত সময়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চারা গাছে রূপান্তর করেন। গত ১২ বছরে শেখ হাসিনার হাত ধরে তা মহীরুহে রূপ নিয়েছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, বিএসএস সভাপতি শাহিদ-উল মুনীর, সাবেক সভাপতি আব্দুল্লাহ এইচ কাফি, আহমেদ হাসান জুয়েল, সবুর খান, সাবেক সাধারণ সম্পাদক মুনেম রানা, সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম মনি, বিসিএস নেতা ভূঁইয়া এনাম লেলিন, রফিকুল আনোয়ার, হাবিবুর রহমান শাহীন, মঈনুল ইসলাম মইন প্রমুখ।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..