আজকের পত্রিকা

স্যানিটেশন যৌথভাবে ব্যবহারে কভিড সংক্রমণের ঝুঁকি বাড়ে

স্বাস্থ্যবিধি প্রচার-বিষয়ক খেলা ও শিশুতোষ শিক্ষার মাধ্যমে শিশুদের সাবান দিয়ে হাত ধোয়া এবং স্বাস্থ্য ও পরিচ্ছন্নতা সম্বন্ধে শিক্ষা দিতে হবে। রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে শিশুদের তাদের বাড়িতে এবং তাদের সম্প্রদায়ের মধ্যে প্রচারকারী হিসেবে কাজ করতেও উৎসাহিত করতে হবে।

রোহিঙ্গা শরণার্থী শিবিরগুলোয় পানি ও স্যানিটেশন ব্যবস্থা যেহেতু ভাগাভাগি করে ব্যবহার করতে হয়, তাই এটা কভিড-১৯ সংক্রমণের বাড়তি ঝুঁকিও তৈরি করেছে। ইউনিসেফের অংশীদাররা কমিউনিটিগুলোকে নিরাপদ রাখার জন্য পানির পাম্প, ল্যাট্রিন ও গোসলখানাসহ শিবিরগুলোর বিভিন্ন স্থান জীবাণুমুক্ত করছে। কক্সবাজারে কভিড-১৯ নিয়ে প্রস্তুতি ও প্রতিরোধ কার্যক্রমের অংশ হিসেবে স্বাস্থ্যসেবাগুলো আরও উন্নত করতে বাংলাদেশ সরকার এবং স্বাস্থ্য খাতের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করছে ইউনিসেফ।

বাংলাদেশি ও রোহিঙ্গা জনগোষ্ঠীর রোগীদের জন্য স্বাস্থ্য খাতের সামগ্রিক কার্যক্রমের অংশ হিসেবে ইউনিসেফ সেখানে ২০০ শয্যার একটি  কভিড-১৯ আইসোলেশন অ্যান্ড ট্রিটমেন্ট সেন্টার স্থাপন করছে। এ ধরনের সেন্টার নোয়াখালীর ভাসানচরে চালু করার উদ্যোগ নিতে হবে। ডাক্তারি যন্ত্রপাতি, ওষুধ এবং আইসোলেশন সেন্টার ও চিকিৎসা কেন্দ্রের প্রয়োজনীয় সরঞ্জাম সরবরাহের মাধ্যমে রোহিঙ্গাদের আশ্রয়দানকারী স্বাগতিক বাংলাদেশিদের স্বাস্থ্যসেবার মান উন্নয়নেও সরকারি কার্যক্রমকে সহায়তা করে উন্নয়ন সহযোগীরা।

ইউনিসেফ ১৪টি স্বাস্থ্যসেবা কেন্দ্রের মাধ্যমে রোহিঙ্গা শরণার্থী শিবিরগুলোয় অত্যাবশ্যকীয় প্রাথমিক স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছে। প্রায় এক লাখ ৮৫ হাজার রোহিঙ্গা শারণার্থীকে এর মধ্যেই এই স্বাস্থ্যসেবা দেয়া হয়েছে, যাদের অর্ধেকের বেশি শিশু। এসবের মধ্যে রয়েছে পাঁচটি প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র, যেখানে সপ্তাহে সাত দিন ২৪ ঘণ্টাই স্বাস্থ্যসেবা দেয়া হয় এবং নিরাপদ সন্তান প্রসব সেবাও এর অন্তর্ভুক্ত। ইউনিসেফ মারাত্মকভাবে অপুষ্টির শিকার রোহিঙ্গা শিশু, বিশেষ করে কভিড-১৯-আক্রান্তদের সংস্পর্শে যাদের বড় ধরনের জটিলতা দেখা দেয়ার ঝুঁকি রয়েছে, তাদের অপরিহার্য সেবাগুলো দিয়ে চলেছে। ৪০ শতাংশের বেশি রোহিঙ্গা পরিবার পর্যাপ্ত পরিমাণে খাবার পায় না এবং তাদের খাবারে কোনো বৈচিত্র্যও নেই। অন্যদিকে পাঁচ বছরের কম বয়সি রোহিঙ্গা শিশুদের ১১ শতাংশই মারাত্মক অপুষ্টিতে ভোগে।

ইউনিসেফের তথ্য অবলম্বনে

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..