প্রিন্ট করুন প্রিন্ট করুন

স্যাপলিং-এর উদ্যোগে দক্ষিণ এশিয়ায় স্থিতিশীল খাদ্য ব্যবস্থাপনা বিষয়ক অধিবেশন

ঢাকা, কাঠমান্ডু ও নয়াদিল্লিতে নীতিনির্ধারক, শিল্পখাত ও একাডেমিয়ার অংশগ্রহণে আয়োজিত সংলাপ

আঞ্চলিক সহযোগিতা জোরদার এবং খাদ্য ব্যবস্থা ও পুষ্টির উন্নয়নে ঐকমত্য তৈরির লক্ষ্যে একটি আঞ্চলিক অধিবেশন আয়োজন করতে যাচ্ছে মাল্টি-স্টেকহোল্ডার অ্যাডভোকেসি প্ল্যাটফর্ম সাউথ এশিয়ান পলিসি লিডারশিপ ফর ইমপ্রুভড নিউট্রিশন অ্যান্ড গ্রোথ (স্যাপলিং)। এই অধিবেশনের প্রথম পর্বটি আগামী ১ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত হবে এবং পরবর্তীতে কাঠমান্ডু ও নয়া দিল্লীতে অনুষ্ঠিত হবে।

ব্র্যাক-এর আয়োজনে ও ভারতীয় উন্নয়ন সংস্থা আইপিই গ্লোবাল লিমিটেড-এর সহযোগিতায় অনুষ্ঠিতব্য এই অধিবেশনে বাংলাদেশ, ভারত, নেপাল, ভুটান ও শ্রীলঙ্কার নীতিনির্ধারক, বেসরকারি খাতের নেতৃবৃন্দ ও একাডেমিয়া অংশগ্রহণ করবেন। এই সংলাপে পাঁচটি দেশের কৃষি-খাদ্য ব্যবস্থায় সহযোগিতার অগ্রাধিকারমূলক খাতগুলোকে চিহ্নিত করা হবে। বিষয়ভিত্তিক আলোচনায় জলবায়ুসহিষ্ণু খাদ্যব্যবস্থা, চাষাবাদ-পরবর্তী ক্ষয়ক্ষতি ও খাদ্য নিরাপত্তার মানসহ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় অন্তর্ভুক্ত থাকবে, যা এই অঞ্চলে অপুষ্টি দূরীকরণ, স্বাস্থ্যকর খাদ্যের প্রসার এবং খাদ্য ব্যবস্থার উন্নতিতে ভূমিকা রাখবে।

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের অর্থায়নে পরিচালিত স্যাপলিং-এর লক্ষ্য হলো প্রমাণ-নির্ভর নীতিমালা, কর্ম-পরিকল্পনা এবং নেতত্বের মাধ্যমে দক্ষিণ এশিয়ার এই পাঁচ দেশের মধ্যে ঐকমত্য প্রতিষ্ঠা করা।