টেলকো টেক

স্যামসাংয়ের কোডিং কনটেস্ট

স্যামসাং রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (এসআরবিডি) দ্বিতীয় সিজনের কোডিং কনটেস্ট সম্পন্ন করেছে। এ প্রতিযোগিতার লক্ষ্য ছিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে
কোডিং-সম্পর্কিত দক্ষতা ও জ্ঞান বিকশিত করা এবং একই সঙ্গে শিক্ষা ও প্রযুক্তিগত পেশাদারিত্বের সমন্বয় ঘটানো। রাজধানীর এসআরবিডি কার্যালয়ে কোডিং প্রতিযোগিতাটি শুরু হয় ২১ জুন। সম্পন্ন হয়েছে ৩১ আগস্ট।
দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৯৪৭ শিক্ষার্থী এ প্রতিযোগিতায় অংশ নেন। প্রতিযোগিতার পুরস্কার ছিল এক লাখ ৩৫ হাজার টাকা। প্রতিযোগিতাটি তিনটি ধাপে অনুষ্ঠিত হয়েছে। প্রথম ধাপের অনলাইন অ্যালিমিনেশন রাউন্ডে ৫২ বিশ্ববিদ্যালয়ের প্রতিযোগীরা অংশ নেন। এ রাউন্ডে প্রতিযোগীদের নির্দিষ্ট সময়ের মধ্যে সি/সি++/জাভা ব্যবহারের মাধ্যমে অ্যালগরিদম-সংক্রান্ত সমস্যা সমাধান করতে হয়। পরবর্তী সময়ে দ্বিতীয় কোয়ালিফাইং রাউন্ডে অংশগ্রহণকারী ১১০ প্রতিযোগীর মধ্যে ৫০ প্রতিযোগী ফাইনাল রাউন্ডে পৌঁছান। ফাইনাল রাউন্ড থেকে প্রতিযোগীদের মধ্য থেকে বছরের সেরা ১০ কোডিং পারদর্শী নির্বাচিত করা হয়।
এসআরবিডি’র ব্যবস্থাপনা পরিচালক উনমো কু প্রতিযোগীদের এ ধরনের প্রোগ্রামিং প্রতিযোগিতায় অংশ নিতে উৎসাহ দেন।
প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. তরিকুল ইসলাম। তিনি পুরস্কার পেয়েছেন একটি মেডেল, চ্যাম্পিয়ন ক্রেস্ট ও ৫০ হাজার টাকা। প্রতিযোগিতায় দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকার করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মোহাম্মদ সোলাইমান ও এইচ এম আশিকুল ইসলাম। মোহাম্মদ সোলাইমান পেয়েছেন ৩০ হাজার টাকা। এইচ এম আশিকুল ইসলাম পেয়েছেন ২০ হাজার টাকা।
সাত প্রতিযোগীকে চতুর্থ পুরস্কার দেওয়া হয়। এই প্রতিযোগীরা হলেন তানভীর মুত্তাকীন (বুয়েট), হাসিন রায়হান দেওয়ান ধ্রুব (বুয়েট), মাহমুদ সাজ্জাদ আবির (ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি), তারিক সালাম সজল (বুয়েট), কাজী সোহান (জেইউ) ও অনিক সরকার (বুয়েট)। এ ১০ শিক্ষার্থী এসআরবিডি’তে কাজ ও ক্যারিয়ার গড়ার সুযোগ পাবেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..