স্যাম্পল পেলেই ওমিক্রনের জিনোম সিকোয়েন্সিং শুরু করবে বিএসএমএমইউ

নিজস্ব প্রতিবেদক: স্যাম্পল পেলেই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ওমিক্রনের জিনোম সিকোয়েন্সিং শুরু হবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। তিনি বলেন, ‘ওমিক্রন প্রতিরোধ করার জন্য বিমানবন্দর, সমুদ্রবন্দর ও সীমান্তবর্তী এলাকায় বিদেশ থেকে আসা যাত্রীদের ক্ষেত্রে অধিকতর সতর্কতা অবলম্বন করতে হবে। আমরা প্রস্তুতি নিচ্ছি। ওমিক্রনের স্যাম্পল পেলেই জিনোম সিকোয়েন্সিং শুরু করা হবে।’

গতকাল দুপুরে বিএসএমএমইউতে উপাচার্যের কার্যালয়ে আয়োজিত এক সভায় তিনি এ কথা বলেন।

সভায় উপাচার্য কভিডের আফ্রিকান নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের জিনোম সিকোয়েন্সিং করার জন্য প্রস্তুতি  নেয়ার বিষয়ে চিকিৎসক গবেষকদের প্রয়োজনীয় দিক নির্দেশনা দেন। একই সঙ্গে ডেঙ্গু ভাইরাসের জিনোম সিকোয়েন্সিং করার কথাও জানান।

এ সময় উপাচার্য কভিড-১৯ টিকার দ্বিতীয় ডোজ নেয়ার পর বুস্টার ডোজ নিতে হবে কি নাÑএ বিষয়ে চলমান গবেষণা কার্যক্রম দ্রুত সম্পন্ন করার নির্দেশ দেন। এ প্রসঙ্গে তিনি জানান, বুস্টার ডোজ নিতে হবে কি নাÑসে বিষয়ে শিগগির জানানো হবে।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, মেডিকেল টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বণিক, অ্যানাটমি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. লায়লা আনজুমান বানু প্রমুখ।

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯১২৪  জন  

সর্বশেষ..