বিশ্ব সংবাদ

হংকংয়ে আটকে গেলেন মার্কিন দুই ব্যবসায়ী নেতা

শেয়ার বিজ ডেস্ক: আমেরিকান চেম্বার অব কমার্সের চেয়ারম্যান ও প্রেসিডেন্টকে হংকংয়ে আটকে রেখেছে স্থানীয় কর্তৃপক্ষ। মার্কিন এ দুই ব্যবসায়ী নেতা হংকং থেকে চীনের নিয়ন্ত্রণাধীন বিশেষ প্রশাসনিক অঞ্চল ম্যাকাওতে যেতে চাইলে গত শনিবার তাদের হংকংয়ের অভিবাসন কর্মকর্তারা আটকে দেন। খবর: গার্ডিয়ান।

প্রতিবেদনে জানানো হয়েছে, শনিবার আমেরিকান চেম্বার অব কমার্সের চেয়ারম্যান রবার্ট গ্রিভস ও প্রেসিডেন্ট টারা জোসেফ বার্ষিক এক সভায় যোগ দিতে ম্যাকাও যেতে চাইলে কর্তৃপক্ষ তাদের বাধা দেয়। কিন্তু যুক্তরাষ্ট্রের ওই দুই ব্যবসায়ী নেতা বলছেন, কর্তৃপক্ষ কোনো কারণ দেখাতে পারেনি তাদের।

চেম্বার অব কমার্সের চেয়ারম্যান ও প্রেসিডেন্ট এক যৌথ বিবৃতিতে বলেন, ‘আমরা আশা করি এটা সাম্প্রতিক কিছু ঘটনার কেবল একটি মাত্রাতিরিক্ত প্রতিক্রিয়া। অবশ্যই আন্তর্জাতিক ব্যবসায়িক কার্যক্রমকে গঠনমূলকভাবে সামনে এগিয়ে যাওয়ার পথ তৈরি করে দিতে হবে।’

দুজনের স্বাক্ষরিত ওই বিবৃতিতে বলা হচ্ছে, তারা স্বেচ্ছায় ম্যাকাওয়ে যাওয়ার আর কোনো চেষ্টা করবেন না। মার্কিন চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট জোসেফ বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ‘আমার কোনো ধারণাই ছিল না। আমি অনেকটা বিস্মিত হয়েছি।’ তবে কর্তৃপক্ষ তাদের সঙ্গে কোনো অভদ্র আচরণ করেনি বলেও জানিয়েছেন তিনি।

ম্যাকাও অভিবাসন কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলেও তারা বিষয়টি নিয়ে কোনো ধরনের মন্তব্য করতে রাজি নয় বলে জানিয়েছে। তবে সম্প্রতি হংকং ও উইঘুর নিয়ে মার্কিন কংগ্রেসের দুটি বিল পাসের সঙ্গে এর সম্পর্ক আছে বলে জানাচ্ছেন বিশ্লেষকরা। যে দুটি বিলের মধ্যে হংকং-সংক্রান্ত বিলটি এরই মধ্যে আইনে পরিণত হয়েছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..