বিশ্ব বাণিজ্য

হংকংয়ের গণতন্ত্রপন্থি নেতা জশুয়া উং গ্রেফতার

শেয়ার বিজ ডেস্ক: হংকংয়ে চলমান গণতান্ত্রিক আন্দোলনের নেতা জশুয়া উংকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। গতকাল শুক্রবার শহরটিতে পরিকল্পিত সমাবেশের একদিন আগেই তাকে গ্রেফতার করা হয়। একইসঙ্গে আজ ঘোষিত সমাবেশটি নিষিদ্ধ করে দিয়েছে পুলিশ। এছাড়া আরও দুই নেতা অ্যাগনেস চো এবং অ্যান্ডি চ্যানকেও সকালে গ্রেফতার করা হয়। খবর বিবিসি।
এক সময়কার ব্রিটিশ কলোনি হংকং এখন চীনের অংশ। ‘এক দেশ, দুই নীতি’র অধীনে কিছু মাত্রায় স্বায়ত্তশাসন ভোগ করছে হংকং। অঞ্চলটির নিজস্ব বিচার ও আইন ব্যবস্থা রয়েছে, যা মূল চীনের চেয়ে ভিন্ন। গত ৯ জুন থেকে সেখানে কথিত অপরাধী প্রত্যর্পণ বিল বাতিলের দাবিতে বিক্ষোভ শুরু হয়। আন্দোলনকারীদের আশঙ্কা, ওই বিল অনুমোদন করা হলে ভিন্নমতাবলম্বীদের চীনের কাছে প্রত্যর্পণের সুযোগ সৃষ্টি হবে। লাখো মানুষের উত্তাল গণবিক্ষোভের মুখে এক পর্যায়ে ওই বিলকে ‘মৃত’ বলে ঘোষণা দেন হংকংয়ের চীনপন্থি শাসক ক্যারি ল্যাম। তবে এতে আশ্বস্ত হতে না পেরে বিক্ষোভ অব্যাহত রেখেছে সেখানকার নাগরিকরা।
বিক্ষোভকারীদের পক্ষ থেকে এক টুইট বার্তায় জানানো হয়, ‘জশুয়া উংকে গ্রেফতার করা হয়েছে। তাকে জোরপূর্বক একটি গাড়িতে তুলে নিয়ে যাওয়া হয়।’
পুলিশ জানায়, নগরীর নিরাপত্তার কথা বিবেচনা করে এ সপ্তাহান্তের গণসমাবেশের অনুমতি প্রত্যাখ্যান করা হয়েছে। এতে পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের আশঙ্কা তৈরি হয়েছে। সমাবেশের আয়োজক সিভিল হিউম্যান রাইটস ফ্রন্টের (সিএইচআরএফ) কাছে পাঠানো এক চিঠিতে পুলিশ জানায়, কিছু অংশগ্রহণকারী সহিংসতা সৃষ্টি করবে বলে তারা আশঙ্কা করছেন।
অন্যদিকে বিক্ষোভকারীদের বিরুদ্ধে সহিংসতার অভিযোগ তুলে নিন্দা জানিয়ে আসছে বেইজিং কর্তৃপক্ষ। গত শনিবার বড় ধরনের বিক্ষোভের পরিকল্পনায় এরই মধ্যে ওই অঞ্চলে চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) চলাফেরা বিক্ষোভকারীদের ওপর বড় ধরনের ধরপাকড়ের আশঙ্কা বাড়িয়েছে।

সর্বশেষ..