বিশ্ব সংবাদ

হংকংয়ে চলমান বিক্ষোভে ব্যাংকের উদ্বেগ

 

শেয়ার বিজ ডেস্ক: হংকংয়ে চলমান বিক্ষোভের বিষয়ে উদ্বেগ জানিয়ে সংবাদপত্রের পাতাজুড়ে বিজ্ঞাপন প্রকাশ করেছে কয়েকটি ব্যাংক। এছাড়া সেখানে চলমান অচলাবস্থার পরিপ্রেক্ষিতে আন্তর্জাতিক জুয়েলারি মেলার সময়সূচিতে পরিবর্তন আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। হংকংয়ে চলমান গণতান্ত্রিক বিক্ষোভ বৃহস্পতিবারও বন্ধ হওয়ার কোনো লক্ষণ দেখা যায়নি। খবর: রয়টার্স।
গত বুধবার হংকংয়ের উপকণ্ঠে এক পাতাল রেলস্টেশনে হাজারো মানুষ বিক্ষোভে অংশ নেয়, যেখানে গত সপ্তাহে একজন আক্রান্ত হন। এদিনের বিক্ষোভে ওই ঘটনায় কারোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ায় ক্ষোভ প্রকাশ করা হয়। তবে পুলিশ জানিয়েছে, জুলাইয়ের ওই ঘটনায় বৃহস্পতিবার দুই ব্যক্তিকে অভিযুক্ত করা হয়েছে এবং আজ শুক্রবার তাদের আদালতে তোলা হতে পারে।
হংকংয়ে চলমান বিক্ষোভের বিষয়ে এইচএসবিসি, স্ট্যান্ডার্ড চার্টার্ড এবং ব্যাংক অব ইস্ট এশিয়া সাবেক ব্রিটিশ কলোনি পুনর্গঠনের আহ্বান জানিয়েছে। ১৯৯৭ সালে ওই অঞ্চল চীনের অধীনে আসে। স্ট্যান্ডার্ড চার্টার্ড লিখেছে, ‘সহিংসতার বিরোধিতা করুন, সামাজিক ব্যবস্থা পুনরুদ্ধার করুন এবং আন্তর্জাতিক অর্থনৈতিক কেন্দ্র হিসেবে হংকংয়ের মর্যাদা পুনরুদ্ধার করুন।’
এদিকে হংকংয়ে অনুষ্ঠেয় একটি জুয়েলারি প্রদর্শনী স্থগিত করার আহ্বান জানিয়েছেন বাণিজ্য প্রতিনিধিরা। ওই প্রদর্শনীতে অন্তত ৫৪ হাজার আগন্তুক যাওয়ার কথা ছিল। এশিয়া ওয়ার্ল্ড এক্সপোজিশন সেন্টার এবং ওয়ান চাই কনভেনশন অ্যান্ড এক্সিবিশন সেন্টারে আগামী সেপ্টেম্বরে মেলাটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।
হংকংয়ে বিক্ষোভের কারণে অনিশ্চয়তা ও উদ্বেগ ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। আগামী দিনগুলোতে সরকারবিরোধী আরও বিক্ষোভের পরিকল্পনা করা হচ্ছে। বৃহস্পতিবারও হাজারো শিক্ষার্থী বিক্ষোভে অংশ নেই। এ বিক্ষোভ ইতোমধ্যে হংকংয়ের অর্থনীতি এবং পর্যটনে প্রভাব ফেলেছে। বিক্ষোভের কারণে অস্ট্রেলিয়ার কান্তাস এয়ারলাইনসের বুকিংয়ের হার ১০ শতাংশ পর্যন্ত কমে গেছে।

 

সর্বশেষ..