বিশ্ব বাণিজ্য

হংকংয়ে বিক্ষোভের কারণে ক্ষতির মুখে ব্যবসা খাত

শেয়ার বিজ ডেস্ক: হংকংয়ে ক’মাস ধরে চলমান টানা বিক্ষোভ ও সহিংসতায় ক্ষতির মুখে পড়েছে দেশটির ব্যবসা-বাণিজ্য। বিশেষত রেস্টুরেন্ট ও হোটেল খাত সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এদিকে হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লাম বিতর্কিত প্রত্যর্পণ বিল প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেওয়ার পর তাতে চীন সমর্থন দিয়েছে বলে জানিয়েছেন। গত বুধবার তার প্রত্যাহারের ওই ঘোষণা টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়। খবর: সিএনএন, বিবিসি।
ব্যবসাসংশ্লিষ্ট একটি ইউনিয়নের মুখপাত্র জানিয়েছেন, হংকংয়ে বিভিন্ন রেস্টুরেন্টের কর্মীদের ছাঁটাই করা হচ্ছে এবং তাদের বিনা বেতনে ছুটি দেওয়া হচ্ছে। এছাড়া কিছু ক্ষেত্রে শীর্ষস্থানীয় হোটেলগুলো কর্মীদের বাড়িতেই অবস্থান করতে বলছে। ব্যবসায় ধীরগতি দেখা দেওয়ায় অনেক হোটেল বেতন পরিশোধ করতে পারছে না।
চীনের অর্থনীতির ধীরগতি এবং বাণিজ্যযুদ্ধের কারণে এরই মধ্যে বেশ সমস্যার মধ্যে রয়েছে হংকংয়ের অর্থনীতি। এখন টানা বিক্ষোভের কারণে আরও ক্ষতির মুখে পড়েছে সেখানকার ব্যবসা-বাণিজ্য। গত জুনের পর থেকে অন্তত ৭০০ রেস্টুরেন্ট কর্মী চাকরি হারিয়েছেন। ওই সময় থেকেই হংকংয়ে গণতন্ত্রপন্থি বিক্ষোভ
শুরু হয়।
এদিকে হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লাম বলেছেন, চীন সরকার বিতর্কিত প্রত্যর্পণ বিল প্রত্যাহারের বিষয়টি অনুধাবন করে তাতে সম্মান প্রদর্শন ও সমর্থন করেছে। ওই বিলের মাধ্যমে আসামিদের হংকং থেকে চীনের মূল ভূখণ্ডে পাঠানোর নিয়ম রাখা হয়।
পরে আন্দোলনের মুখে সরকারপন্থি আইন প্রণেতা ও চীনের ন্যাশনাল পিপলস কংগ্রেসে হংকং প্রতিনিধিদের সঙ্গে এক ঘরোয়া বৈঠকে বিলটি প্রত্যাহারের ঘোষণা দেওয়া হয়।
ক্যারি ল্যাম বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বলেন, তার প্রতি বেইজিংয়ের পূর্ণ সমর্থন রয়েছে। বিলটি উত্থাপন থেকে শুরু করে প্রত্যাহার করা পর্যন্ত প্রক্রিয়ায় তার মতের প্রতি চীন সরকারের পূর্ণাঙ্গ সমর্থন ছিল।

সর্বশেষ..