প্রিন্ট করুন প্রিন্ট করুন

হজ পালনের কারণে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবেন না মুশফিক

শেয়ার বিজ ডেস্ক: পবিত্র হজ পালনের কারণে আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবেন না বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম। আগামী ২২ জুলাই এ বছরের হজ অনুষ্ঠিত হবে। খবর: বাসস।

বিসিবির ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস জানান, ‘শ্রীলঙ্কা সিরিজের আগে এ বছর হজ করার ইচ্ছার কথা আমাদের জানিয়েছিলেন মুশফিক।’

তিনি আরও বলেন, ‘নিশ্চিত হওয়ার পর ছুটি চেয়ে আমাদের একটি চিঠি দিয়েছে মুশফিক। আমরা তার ছুটি মঞ্জুর করেছি। আমরা প্রাথমিকভাবে ভেবেছিলাম, হয়তো সফরের কিছু অংশে খেলবেন না, কিন্তু সফরের পুরোটাই খেলবেন না মুশফিক।’

আগামী ৫ জুন ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশে দেশ ছাড়বে বাংলাদেশ দল। এবারের ক্যারিবীয় সফরে ১৬ জুন থেকে অ্যান্টিগা ও সেন্ট লুসিয়ায় দুটি টেস্ট খেলবে টাইগাররা। ২ থেকে ৬ জুলাই হবে টি-টোয়েন্টি সিরিজ। ১০ থেকে ১৬ জুলাই হবে ওয়ানডে সিরিজ। শুধু টেস্ট সিরিজটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। তবে ওয়ানডে সিরিজ বিশ্বকাপ সুপার লিগের অংশ নয়।

গত সপ্তাহে চলমান শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে ৫ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন মুশফিক।  গত তিন সফরে ওয়েস্ট ইন্ডিজ যাওয়া মুশফিককে এবার মিস করবে বাংলাদেশ।

এরই মধ্যে ইনজুরির কারণে দলের চার বোলারকে ছাড়া ভুগছে বাংলাদেশ। চারজনই দলের বাইরে রয়েছেন। কাঁধের ইনজুরির পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে রয়েছেন পেসার তাসকিন আহমেদ। হাতের ইনজুরিতে ছিটকে গেছেন মেহেদি হাসান মিরাজ, শরিফুল ইসলাম ও নাইম হাসান।

ওয়েস্ট ইন্ডিজের সফরে তিন ফরম্যাটের জন্য এখনও দল ঘোষণা করেননি নির্বাচকরা। তবে তাদের জায়গায় খেলোয়াড় নিতে হলে পাঁচজনকে লাগবে তাদের।

সাম্প্রতিককালে মিডল-অর্ডার ব্যাটার হিসেবেই টেস্ট ফরম্যাটের দলে আছেন মুশফিক। শুধু সাদা বলের ফরম্যাটে উইকেট পেছনের দায়িত্ব সামলান তিনি। তাই তিন ফরম্যাটের যেকোনো একটিতে তার বদলি পাওয়াটা কঠিনই হবে দলের জন্য।