প্রিন্ট করুন প্রিন্ট করুন

হঠাৎ নেতৃত্ব থেকে বিদায় ধোনির

ক্রীড়া ডেস্ক: এ যেন বিনা মেঘে বজ পাত। টেস্ট নেতৃত্ব হাতছাড়া হয়েছিল আগেই। কিন্তু সীমিত ওভার ক্রিকেটে তার অধিনায়কত্ব নিয়ে তেমন বিতর্ক ছড়ায়নি। তারপরও ইংল্যান্ড সিরিজের আগে আচমকা নেতৃত্ব ছেড়ে দিলেন ভারতের সফলতম অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। সতীর্থ কিংবা খুব কাছের কেউ বুঝতে পারলেন না এমন কাণ্ড করতে যাচ্ছেন মাহি।

নেতৃত্ব ছাড়লেও ভক্তদের জন্য সুখবর খেলা চালিয়ে যাবেন এ তারকা উইকেটকিপার-ব্যাটসম্যান। অবশ্য একটা সময় ভারতের হয়ে তিন ফরম্যাটেই নেতৃত্বে ছিলেন ধোনি। এমনকি খেলতে খেলতে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ডটাও নিজের করে নেন। পাশাপাশি দেশের হয়ে তিন ফরম্যাটে সবচেয়ে বেশি জয়ের রেকর্ডটাও তার হয়ে যায়।

২০১১ বিশ্বকাপে তার নেতৃত্বেই বিশ্বকাপ জিতে ভারত। সব মিলিয়ে ওয়ানডে ক্রিকেটে ১৯৯ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ধোনি। যার মধ্যে ১১০টি ম্যাচে জিতেছে ভারত। হার ৭৪টি, টাই চারটি ও পরিত্যক্ত ১১ ম্যাচ।

এর আগে ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে ধোনির অধিনায়কত্বে চ্যাম্পিয়ন হয় ভারত। ৭২টি টি-টোয়েন্টিতে ৪১টিতে ভারতকে জয় এনে দেন তিনি। ২৮টিতে হারে। একটি টাই ও দুটি পরিত্যক্ত।

আবার টেস্টে ২০০৮ সালে নেতৃত্বে যাত্রা ধোনির। ৬০টি টেস্টে দলকে পরিচালনা করে ২৭ ম্যাচে জয় এনে দেন। যা কিনা রেকর্ড। ২১টি জয়ে শীর্ষে ছিলেন অধিনায়ক সৌরভ গাঙ্গুলী।