Print Date & Time : 9 May 2021 Sunday 1:10 pm

হত্যার প্রতিবেদন থেকে তিনজনের নাম বাদ

প্রকাশ: March 1, 2021 সময়- 10:56 pm

শেয়ার বিজ ডেস্ক: সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের নির্দেশে দেশটির ভিন্ন মতাদর্শী সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করা হয়। শুক্রবার ওই হত্যাকাণ্ডের একটি গোয়েন্দা প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র। ওই প্রতিবেদনে খাশোগি হত্যাকাণ্ডে জড়িত ব্যক্তিদের নাম উল্লেখ করা হয়েছিল। রোববার কিন্তু রহস্যজনকভাবে ওই প্রতিবেদনের বদলে নতুন আরও একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। আগের প্রতিবেদনে থাকা লোকজনের মধ্যে তিনজনের নাম নতুন প্রতিবেদন থেকে বাদ দেয়া হয়েছে। এ বিষয়ে কোনো ব্যাখ্যাও দেয়া হয়নি।খবর: সিএনএন।

সম্প্রতি খাশোগি হত্যাকাণ্ডে জড়িত ৭৬ সৌদি নাগরিকের ওপর নিষেধাজ্ঞা ও ভিসা নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র। তবে সেই তালিকায় নেই হত্যার ‘নির্দেশদাতা’ সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। মার্কিন প্রশাসন জানিয়েছে, সৌদি আরবের ‘শীর্ষ নেতা’ হওয়ার কারণেই তার ওপর কোনো ধরনের বিধিনিষেধ আরোপ করা হবে না। কিন্তু এ ঘটনার তীব্র সমালোচনা হচ্ছে। বাইডেন প্রশাসন ক্রাউন প্রিন্সের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ব্যর্থ হয়েছে বলে ক্ষোভ বাড়ছে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের অফিস অব দ্য ডিরেক্টর অব ন্যাশনাল ইন্টিলিজেন্সের (ওডিএনআই) প্রথম প্রতিবেদনটি সরিয়ে ফেলা হয়েছে। এর দ্বিতীয় সংস্করণে তিনজনের নাম অন্তর্ভুক্ত করা হয়নি। তবে ওডিএনআইয়ের মুখপাত্র বলেন, ‘আমরা খাশোগি হত্যাকাণ্ডের বিষয়ে সংশোধিত প্রতিবেদনটি আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি।’

এদিকে, খাশোগি হত্যাকাণ্ডের প্রতিবেদন প্রকাশের পর গতকাল সোমবার ওই সাংবাদিকের বাগদত্তা হাতিস চেঙ্গিস ক্রাউন প্রিন্সের অবিলম্বে শাস্তির দাবি জানিয়েছেন। অন্যদিকে, সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে সরাসরি কোনো নিষেধাজ্ঞা আরোপ না করার বিষয়ে প্রেসিডেন্ট বাইডেনের নেয়া সিদ্ধান্ত সঠিক বলে উল্লেখ করেছেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি। তিনি বলেন, সৌদি আরবকে জবাবদিহির আওতায় আনতে নিষেধাজ্ঞা ছাড়াও আরও অনেক কার্যকর পথ খোলা আছে।