প্রিন্ট করুন প্রিন্ট করুন

হবিগঞ্জে বন্যায় সড়কের ২১০ কোটি টাকার ক্ষতি

শেয়ার বিজ ডেস্ক: হবিগঞ্জ বন্যাকবলিত হওয়ায় জেলার সরকারি সড়কগুলো বড় ধরনের ক্ষতির সম্মুখীন হয়েছে। এ কারণে জেলার যোগাযোগব্যবস্থা ভেঙে পড়ার উপক্রম হয়েছে এখন। এখনও অনেক রাস্তা বন্যার পানির নিচে রয়েছে। হবিগঞ্জ সড়ক ও জনপথ (সওজ) বিভাগ সূত্রে জানা যায়, জেলায় তাদের রাস্তা রয়েছে ৩৩০ কিলোমিটার। এর মাঝে বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে ২৯ কিলোমিটার। ক্ষতির পরিমাণ ১৪০ কোটি টাকা। হবিগঞ্জ-বানিয়াচং-আজমিরীগঞ্জ সড়কে সর্বাধিক ৫০ কোটি টাকার ক্ষতি হয়েছে। খবর: ঢাকা পোস্ট।

এ ছাড়া বাল্লা-জগন্নাথপুর-আউশকান্দি সড়কে ৩০ কোটি টাকা, লাখাই-বামৈ সড়কে ৩০ কোটি টাকা এবং বানিয়াচং-নবীগঞ্জ সড়কে ৩০ কোটি টাকার ক্ষতি হয়েছে। বন্যায় কোনো সেতুর ক্ষতি হয়নি। তবে অনেক স্থানেই সেতুর অ্যাপ্রোচ ক্ষতিগ্রস্ত হয়েছে।

এলজিইডি সূত্রে জানা যায়, জেলায় তাদের মোট রাস্তা রয়েছে এক হাজার ৮৩৫ কিলোমিটার। এর মাঝে বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে ৩৭৩ কিলোমিটার। ক্ষতির পরিমাণ ৫৯ কোটি ৫২ লাখ টাকা। এ ছাড়া জেলায় এলজিইডির সড়ক সেতু রয়েছে ২৪ হাজার ৭০ দশমিক ৭৯ মিটার। বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে ৩০২ মিটার। ক্ষতির পরিমাণ ১০ কোটি ৩৪ লাখ ২৫ হাজার টাকা। জেলায় সড়কের সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে বানিয়াচং ও নবীগঞ্জ উপজেলায়।

হবিগঞ্জ এলজিইডির জ্যেষ্ঠ সহকারী প্রকৌশলী শফিকুর রহমান জানান, এবারের বন্যার পানিতে স্রোত ছিল বেশি এবং পানির স্থায়িত্বও ছিল বেশি। ফলে রাস্তাঘাটের ক্ষতির পরিমাণ বেশি। জরুরি ভিত্তিতে তা মেরামত না করতে পারলে ক্ষতির পরিমাণ আরও বেড়ে যাবে।