প্রিন্ট করুন প্রিন্ট করুন

হবিগঞ্জে মাইক্রোস্কেল ডিজিটাইজেশন

 কাজল সরকার: লাইটস কমিউনিকেশনের ব্যবস্থাপনা পরিচালক তাহসিন আলম চৌধুরী। তিনি রাজধানীর নর্থ সাউথ ইউনিভার্সিটিতে বিবিএ বিভাগে অধ্যয়নরত। ওই প্রতিষ্ঠানে চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন আরিফ ফয়সল খান বাঁধন। তিনি এলএলবি অনার্সে অধ্যয়নরত। প্রতিষ্ঠানটিতে সিইও হিসেবে রয়েছেন মো. ইশতিয়াক গনি। তিনি ইংল্যান্ড থেকে সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ের ওপর পড়ালেখা করেছেন।

এ তিন তরুণ হবিগঞ্জের আইটি খাত প্রসারিত করার চেষ্টা করছেন। তাদের প্রতিষ্ঠিত ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান লাইটস কমিউনিকেশনের মাধ্যমে এ লক্ষ্যে পৌঁছানোর ইচ্ছা তাদের। ইতোমধ্যে তারা জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বিনামূল্যে ইন্টারনেট সেবা পৌঁছে দিয়েছেন। পাশাপাশি প্রতিষ্ঠানের পক্ষ থেকে নি¤œবিত্তদের সহায়তা করেন তারা।

সম্প্রতি হবিগঞ্জ প্রেস ক্লাব মিলনায়তনে এক আলোচনা সভায় তারা জানান, কম দামে ব্রডব্যান্ড ইন্টারনেট সার্ভিস দেওয়া আমাদের একটি পদক্ষেপ। মূলত মফস্বল ও গ্রামাঞ্চলকে আধুনিক বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে সাহায্য করার জন্য তারা এমন উদ্যোগ নিয়েছেন। উপযুক্ত সুযোগের অভাবে নিজেদের প্রতিভা কাজে লাগাতে পারছে নাÑ এমন তরুণদের তাদের স্বপ্ন পূরণের লক্ষ্যে আর্থিক ও কারিগরি সহায়তা দেওয়ার পরিকল্পনা রয়েছে তাদের।

মাইক্রোস্কেল ডিজিটাইজেশন নিয়ে তাদের প্রতিষ্ঠান গবেষণা করছে। কারণ ছোটখাটো ব্যবসাপ্রতিষ্ঠান ও সংস্থা কখনও সম্পূর্ণরূপে ডিজিটাইজ হওয়ার কথা চিন্তা করতে পারে না। অথচ দেশের ছোট-বড় সব প্রতিষ্ঠানেরই যুগের সঙ্গে তাল মিলিয়ে তথ্যপ্রযুক্তিতে স্বয়ংসম্পূর্ণ হওয়া উচিত। সে লক্ষ্যে ‘মাইক্রোস্কেল ডিজিটাইজেশন’-এর প্রক্রিয়া ত্বরান্বিত করতে কাজ করছে লাইটস কমিউনিকেশন।

বর্তমানে হবিগঞ্জের সরকারি-বেসরকারি পর্যায়ের ছয়টি স্কুল ও একটি কলেজে বিনামূল্যে এক বছরের জন্য এক এমবিপিএস ইন্টারনেটসেবা উš§ুক্ত করে দেওয়া হয়েছে। ভবিষ্যতে জেলার সব স্কুল-কলেজকে এ সুবিধার আওতায় আনা হবে।

প্রতিষ্ঠানটির এসব কাজ সামাজিক সচেতনতা কর্মসূচির অন্তর্ভুক্ত। বর্তমানে ১৫ সম্ভাবনাময় তরুণকে নিয়ে হবিগঞ্জে লাইটস ইন্টারনেট নামে আইএসপি-এর কাজ চালাচ্ছেন তারা। ইতোমধ্যে সাধারণ মানুষের কাছ থেকে ভালো সাড়া পেয়েছেন তারা। গ্রাহকের যে কোনো সমস্যা সমাধানের জন্য প্রতিষ্ঠানটির কাস্টমার কেয়ার নাম্বার ২৪ ঘণ্টা খোলা থাকে। আছে ২৪ঘণ্টা ফেসবুকে অনলাইন সাপোর্ট। অনেক ক্ষেত্রে গ্রাহকের কম্পিউটার ডিভাইস কোনো অর্থ ছাড়াই সার্ভিসিংও করে দেওয়া হয়।

 

হবিগঞ্জ