দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা

হাইডেলবার্গ ও এনজিএস সিমেন্টকে জরিমানা

পরিবেশ দূষণ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম: মানমাত্রা বহির্ভূত অপরিশোধিত বায়ু নির্গমনের মাধ্যমে পরিবেশের ক্ষতি করার অপরাধে সিমেন্ট প্রস্তুতকারী হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড (চট্টগ্রাম প্লান্ট) ও এনজিএস সিমেন্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেড কর্তৃপক্ষকে ১৩ লাখ ৫৮ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগর।

পুঁজিবাজারে তালিকাভুক্ত সিমেন্ট খাতের বহুজাতিক কোম্পানি চট্টগ্রাম মহানগরীর দক্ষিণ পতেঙ্গার হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ কর্তৃপক্ষকে পাঁচ লাখ ৬০ হাজার টাকা এবং চট্টগ্রামের স্থানীয় কোম্পানি উত্তর পতেঙ্গার এনজিএস সিমেন্ট ইন্ডাস্ট্রিজ কর্তৃপক্ষকে সাত লাখ ৯৮ হাজার টাকা জরিমানা করা হয়।

গতকাল সকালে শুনানি শেষে পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগরের পরিচালক মো. আজাদুর রহমান মল্লিক এ জরিমানা ধার্য করেন।

জানা গেছে, পরিবেশ অধিদফতরের নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড (চট্টগ্রাম প্লান্ট) এবং এনজিএস সিমেন্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামে দুই সিমেন্ট প্রস্তুতকারী প্রতিষ্ঠানের বায়ু নির্গমন এবং মান পরীক্ষা করা হয়। এ সময় মানমাত্রা-বহির্ভূত অপরিশোধিত বায়ু নির্গমনের মাধ্যমে পরিবেশ দূষণের প্রমাণ পাওয়া যায়।

এজন্য গত ৭ নভেম্বর সিমেন্ট উৎপাদনকারী প্রতিষ্ঠান দক্ষিণ পতেঙ্গার হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড ও উত্তর পতেঙ্গার এনজিএস সিমেন্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেড কর্তৃপক্ষকে পরিবেশ অধিদফতরে শুনানিতে হাজিরের নোটিস দেওয়া হয়। গতকাল শুনানি শেষে হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড কর্তৃপক্ষকে পাঁচ লাখ ৬০ হাজার টাকা ও এনজিএস সিমেন্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেড কর্তৃপক্ষকে সাত লাখ ৯৮ হাজার টাকা জরিমানা করা হয়।

পরিবেশ অধিদফতর চট্টগ্রাম মহানগরের পরিচালক মো. আজাদুর রহমান মল্লিক শেয়ার বিজকে বলেন, ‘বায়ুদূষণের টেস্ট রিপোর্ট নেগেটিভ আসায় হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ ও এনজিএস সিমেন্ট ইন্ডাস্ট্রিজকে জরিমানা করা হয়েছে। কারখানা দুটির নির্গত বায়ুতে এসপিএমের (সাসপেনডেড পারটিকুলেটেড ম্যাটার) মানমাত্রা আদর্শ মানমাত্রার চেয়ে বেশি ছিল, যা পরিবেশের জন্য ক্ষতিকর।’

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..