কোম্পানি সংবাদ পুঁজিবাজার

হাইডেলবার্গ সিমেন্টের এজিএম ৩০ জুন

নিজস্ব প্রতিবেদক: বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ ও সময় নির্ধারণ করেছে সিমেন্ট খাতের কোম্পানি হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, কোম্পানিটির ৩১তম এজিএম আগামী ৩০ জুন বেলা ১১টায় ডিজিটাল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হবে। এর আগে ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য ২৪ জুন এজিএম অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

উল্লেখ্য, ৩১ ডিসেম্বর ২০১৯ সমাপ্ত হিসাববছরে বিনিয়োগকারীদের জন্য কোনো লভ্যাংশ না দেওয়ার ঘোষণা করেছে কোম্পানিটি। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে তিন টাকা ৩০ পয়সা (লোকসান) এবং শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৭১ টাকা ৮৮ পয়সা। আর শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে চার টাকা ৬৫ পয়সা।

২০১৯ সালে কোম্পানিটির মোট লোকসান হয়েছে ১৮ কোটি ৬৬ লাখ ৬০ হাজার টাকা, অথচ ২০১৮ সালে কোম্পানিটির মোট মুনাফা ছিল ৮০ কোটি ৯৭ লাখ ৬০ হাজার টাকা।

এদিকে সিমেন্ট খাতের কোম্পানিটির চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ, ২০২০) আয় কমেছে।

প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৭৭ পয়সা, যা আগের বছর একই সময় ছিল তিন টাকা ৪২ পয়সা। অর্থাৎ শেয়ারপ্রতি আয় কমেছে দুই টাকা ৬৫ পয়সা। ২০২০ সালের ৩১ মার্চে শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়িয়েছে ৭২ টাকা ৬৫ পয়সা, যা ২০১৯ সালের ৩১ ডিসেম্বরে ছিল ৭১ টাকা ৮৮ পয়সা।

আর ২০২০ সালের ৩১ মার্চ সমাপ্ত প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ দাঁড়িয়েছে ১৪ টাকা ৬৩ পয়সা, যা আগের বছর একই সময় পাঁচ টাকা ৫৫ পয়সা ছিল।

সিমেন্ট খাতের এ কোম্পানিটি ১৯৮৯ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘জেড’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ১০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৫৬ কোটি ৫০ লাখ ৪০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৪১০ কোটি ৬৮ লাখ ৩০ হাজার টাকা। কোম্পানিটির পাঁচ কোটি ৬৫ লাখ তিন হাজার ৫৯০টি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৬০ দশমিক ৬৭ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর ২৬ দশমিক শূন্য আট শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে এক দশমিক ১১ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে ১২ দশমিক ১৪ শতাংশ শেয়ার রয়েছে।

সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য-আয় অনুপাত ৯ দশমিক৫৮ এবং হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ৪৪ দশমিক ৫৮।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..