Print Date & Time : 2 July 2022 Saturday 11:38 am

হারলেও অনেক অর্জন বাংলাদেশের

 

ক্রীড়া ডেস্ক: দেশের মাটিতে যে কোনো ফরম্যাটের ক্রিকেটে দুর্দান্ত বাংলাদেশ। গত দুবছর ধরে দাপট দেখিয়ে যাচ্ছেন মাশরাফি বিন মুর্তজা-মুশফিকুর রহিমরা। তাইতো এবার বিদেশের মাটিতেও এই সাফল্য পাওয়ার দৃঢ় সংকল্প টাইগারদের। তবে সে লড়াইয়ে গতকাল হোঁচট খেয়েছে মাশরাফি বিন মুর্তজার দল। নিউজিল্যান্ড সফরের একমাত্র প্রস্তুতি ম্যাচে ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে ৩ উইকেটে হেরেছে সফরকারীরা। নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে হারলেও ওই ম্যাচে লাল-সবুজের প্রতিনিধিদের অর্জন অনেক।

দীর্ঘ সময় পর ইনজুরি থেকে আবারও দেশের জার্সিতে মাঠে নামলেন মোস্তাফিজুর রহমান। অনেক দিন পর প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরে ভালোই বল করলেন এই বাঁহাতি পেসার। নিউজিল্যান্ড একাদশকে ছুড়ে দেওয়া ২৪৫ রানে ভর করে শুরুতেই টাইগারদের উইকেট এনে দেন তিনি। এরপর ম্যাচের শেষদিকে কাটার মাস্টার নেন আরও একটি উইকেট। ম্যাচ হারলেও ৭ ওভারে ৩৯ রানে ‘দ্য ফিজ’ নেন ২ উইকেট। এদিকে সাকিব আল হাসান ব্যাট হাতে না পারলেও হাত ঘুরিয়ে ৭ ওভারে ৪১ রানে ৩টি উইকেট নিয়েছেন। কিন্তু দলকে জেতাতে পারেননি।

অনেক দিন পর হারিয়ে যাওয়া সৌম্য সরকারকে খুঁজে পাওয়া  গেছে প্রস্তুতি ম্যাচে। ২৯ বলে ৪০ রানের ইনিংস খেলেন তিনি। যেখানে ছিল ৭টি দৃষ্টিনন্দন চারের মার। এদিন তো টাইগার ভক্তরা এই সৌম্যকেই দেখতে চেয়েছিলেন। অন্যদিকে মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ দুজনই বিপিএলের ফর্ম এখানেও ধরে রাখলেন। যদিও ৪৬ বলে ৪৩ রান করে রিটায়ার্ড করেন মাহমুদউল্লাহ। না হলে তার ইনিংসটা কিছুটা হলেও বড় হতে পারতো। টাইগারদের রানও আরও একটু হলেও এগোতো। ইনিংসের শেষদিকে ১৯ বলে ২১ রান করেন অধিনায়ক মাশরাফি। তারপর বৃষ্টিবিঘিœত ম্যাচে নেমে আসা ৪৫ ওভারে ২৪৫ রানটা তো কমই হয়েছে লাল-সবুজ প্রতিনিধিদের।

নিউজিল্যান্ডের ওয়াঙ্গাইনুর কোবহাম ওভালে গতকাল ২৪৬ রানের চ্যালেঞ্জ দিয়ে শুরুতেই উইকেট তুলে নেয় বাংলাদেশ। স্বাগতিকদের ওপেনার রায়ান ডাফিকে সাজঘরে ফেরান মোস্তাফিজ। দ্বিতীয় উইকেটে বে স্মিথ ও বাহরাত পপিলের ৯২ রানের জুটি ম্যাচ থেকে ছিটকে দেয় বাংলাদেশকে। যদিও ১৪ রানের মধ্যে নিউজিল্যান্ড একাদশের তিন উইকেট নিয়ে ম্যাচের মোড় ঘুরিয়ে দিয়েছিলেন সাকিব। তখন দলটির জিততে ১২৬ বলে ১৩৮ রানের দরকার ছিল। কিন্তু ছোট ছোট জুটিতে টাইগার বোলারদের বিপক্ষে আবার প্রতিরোধ তৈরি করে কিউইরা। এক প্রান্ত আগলে রেখে বেন হর্ন দলটিকে নিয়ে যান জয়ের পথে। শত চেষ্টা করেও ম্যাচ ধরে রাখতে পারেননি মাশরাফিরা। হর্ন শেষ পর্যন্ত ৫৩ বলে ৬০ রানে অপরাজিত ছিলেন।

আগামী সোমবার তিন ম্যাচ ওয়ানডে সিরিজে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। তার আগের এই হার কিছুটা হলেও টাইগারদের ব্যাকফুটে ঠেলে দিল কি নাÑপ্রশ্নটা প্রথম ম্যাচের জন্য তোলাই থাকলো না হয়।

সংক্ষিপ্ত স্কোর

বাংলাদেশ: ৪৩ ওভারে ২৪৫/৯ (তামিম ১, ইমরুল ৩৬, সৌম্য ৪০, মাহমুদউল্লাহ ৪৩, সাকিব ২৩, মুশফিক ৪৫, সাব্বির ১১, তানভীর ১০, মাশরাফি ২১*; মিরাজ ৩, তাসকিন ১*; হিকস ২/৩০, হ্যাম্পটন ২/৪৪)।

নিউজিল্যান্ড একাদশ: ৪১.৪ ওভারে ২৪৭/৭ (ডাফি ৪, স্মিথ ৫০, পপলি ৪৫, ম্যাকক্লার ১০, হর্ন ৬০*, হিকস ১৫, শিপলি ২৪, হ্যাম্পটন ২৯*; মাশরাফি ০/২৯, মোস্তাফিজ ২/৩৯, রুবেল ০/২৯, তানভীর ০/৫৯, তাসকিন ০/১৯, সাকিব ৩/৪১, মিরাজ ০/১২, মাহমুদউল্লাহ ১/১৪)।

ফল: ডিএল ম্যাথডে নিউজিল্যান্ড একাদশ ৩ উইকেটে জয়ী।