বিশ্ব বাণিজ্য

হুয়াওয়ের অপারেটিং সিস্টেম পরীক্ষা করছে অপো-ভিভো

শেয়ার বিজ ডেস্ক: চীনের টেলিকম কোম্পানি হুয়াওয়ের তৈরি অপারেটিং সিস্টেম (ওএস) হংমেং নিয়ে পরীক্ষা চালাচ্ছে স্মার্টফোন নির্মাতা অপো ও ভিভো। এ ছাড়া নতুন ওএস নিয়ে চীনা প্রতিষ্ঠান টেনসেন্টের সঙ্গে বিশেষ চুক্তি করেছে হুয়াওয়ে। নিজস্ব অপারেটিং সিস্টেম হংমেং নিয়ে নিজস্ব পরীক্ষাগারেও বিশেষ পরীক্ষা-নিরীক্ষা চালানো শুরু করেছে প্রতিষ্ঠানটি। নতুন অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের চেয়েও দ্রুত গতিতে কাজ করছে বলে দাবি করেছে তারা। খবর: ফোর্বস।
প্রযুক্তিবিষয়ক কয়েকটি ওয়েবসাইটে বলা হচ্ছে, হুয়াওয়ের ওএস অ্যান্ড্রয়েডের থেকে ৬০ শতাংশ দ্রুত গতিতে কাজ করবে এবং নতুন অপারেটিং সিস্টেম বা ওএস স্মার্টফোন, ট্যাব, পিসি, টিভি, অটোমোবাইল, পরিধানযোগ্য প্রযুক্তিপণ্যসহ সব ধরনের ডিভাইসে চলবে।
কবে নাগাদ নতুন ওএসটি সবার জন্য উš§ুক্ত করা হবে, তা এখনও জানা যায়নি। বাজার বিশ্লেষকদের ধারণা, বছরের শেষে বা সামনের বছরের শুরুতে আসবে হংমেং ওএস।
অ্যান্ড্রয়েডের বিকল্প হিসেবে নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরির ব্যাপারে হুয়াওয়ে সর্বপ্রথম আলোচনা শুরু করে ২০১২ সালে। ট্রাম্পের নিষেধাজ্ঞায় নতুন করে গতি পায় নিজস্ব ওএস নির্মাণের প্রকল্পটি।
বছরের শেষে বা সামনের বছরের শুরুতে হুয়াওয়ে পি৪০ ফোনে হংমেং ওএসটির দেখা মিলতে পারে বলে এক প্রতিবেদনে জানিয়েছে গ্লোবাল টাইমস।
প্রযুক্তি বিশ্লেষকদের মতে, যত দ্রুত সম্ভব হংমেং অপারেটিং সিস্টেম আনতে হুয়াওয়ের সঙ্গে একযোগে কাজ করে যাচ্ছে চীনের প্রযুক্তি কোম্পানিগুলো। গত মার্চে হুয়াওয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা রিচার্ড ইউ বলেছিলেন, ‘আমরা আমাদের নিজস্ব অপারেটিং সিস্টেম প্রস্তুত করেছি।’

সর্বশেষ..