প্রিন্ট করুন প্রিন্ট করুন

হুয়াওয়ে আগামী উম্মোচন মোবাইল ফোন

কৃত্রিম বুদ্ধিমত্তা ও প্রযুক্তিসম্পন্ন চিপসেট কিরিন ৯৭০ প্রসেসরের ফ্ল্যাগশিপ সিরিজ মেট ১০ বিশ্ববাজারে উম্মোচন করেছে বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। প্রতিষ্ঠানটির তথ্য অনুযায়ী, বিশ্বে তারাই প্রথম এই সিরিজ উম্মোচন করেছে। এর মধ্য দিয়ে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন মোবাইল অ্যাপ তৈরির দরজা খুলে দিল হুয়াওয়ে। মেট ১০ ও মেট ১০ প্রো ছাড়াও বিশ্বখ্যাত গাড়ি ব্র্যান্ড পোসে ডিজাইনের মেট ১০ সিরিজ উম্মোচন করেছে প্রতিষ্ঠানটি। আরও জানা যায়, কৃত্রিম বুদ্ধিমত্তাসমৃদ্ধ হার্ডওয়্যার, কিরিন ৯৭০ চিপসেট, দীর্ঘস্থায়ী ব্যাটারি ও নতুন লাইকা ডুয়েল ক্যামেরা প্রযুক্তির মেট ১০ সিরিজ বিশ্বের সবচেয়ে অভিনব ও ক্ষমতাসম্পন্ন ডিভাইস।

হুয়াওয়ে কনজ্যুমার বিজনেস গ্রুপের সিইও রিচার্ড ইউ বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা এখন আর ভার্চুয়াল কোনো ধারণা নয়, বরং আমাদের দৈনন্দিন জীবনের বিভিন্ন ক্ষেত্রে আংশিক ব্যবহার্য প্রযুক্তি।

মেট ১০ সিরিজের গুরুত্বপূর্ণ ফিচার

কিরিন ৯৭০ চিপসেট বিশ্বের প্রথম কৃত্রিম বুদ্ধিমত্তাসমৃদ্ধ প্রসেসর। এতে ব্যবহার করা হয়েছে নিউরাল নেটওয়ার্ক প্রসেসিং ইউনিট (এনপিইউ)।

থ্রিডি গ্লাস বডি রয়েছে এই সিরিজে। ব্যাজেল নেই বললেই চলে। ৫.৯ ইঞ্চির (মেট ১০ প্রো-তে ৬ ইঞ্চি) ফুলভিউ ওএলইডি ডিসপ্লে ও এইচডিআর১০ সমর্থিত প্রযুক্তি, যা অনায়াসে ভিভিড ও উজ্জ্বল রং প্রদানে সক্ষম।

৪০০০ মিলি অ্যাম্পিয়ারের ব্যাটারি দ্রুত চার্জ করা যাবে।

সামিলাক্স-এইচ লেন্সের সমন্বয় ঘটানো হয়েছে এই সিরিজে। এতে আছে নতুন লাইকা ডুয়েল ব্যাক ক্যামেরা (১২ মেগাপিক্সেল আরজিবি ও ২০ মেগাপিক্সেল মনোক্রম)। ক্যামেরার অ্যাপার্চার এফ/১.৬।

অত্যাধুনিক ইএমইউআই ৮.০ ইউজার ইন্টারফেস ব্যবহার করা হয়েছে।

অক্টা-কোর এআরএম কোর্টেক্স সিপিইউ রয়েছে এতে। ১২ কোরের মালি-জি১২ জিপিইউ ও প্রথম এনপিইউ প্রযুক্তি যুক্ত করা হয়েছে।

মেট ১০ প্রো আইপি৬৭ সনদপ্রাপ্ত পানি ও ধুলাবালিরোধক।

নতুন মেট ১০ সিরিজটি চলতি মাসের শেষের দিকে স্পেন, ইউএই, সৌদি আরব, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়াসহ ১৫টি দেশের বাজারে ছাড়া হবে। মেট ১০ প্রো নভেম্বরের মাঝামাঝিতে জার্মানি, ফ্রান্স, ইতালি, ইউএই, সৌদি আরব, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও থাইল্যান্ডসহ প্রায় ১২টি দেশে পাওয়া যাবে। পোসে ডিজাইনের মেট ১০ পাওয়া যাবে নভেম্বরের মাঝামাঝিতে।