বিশ্ব প্রযুক্তি

হুয়াওয়ে উপকরণ ব্যবহারে জার্মানিকেও যুক্তরাষ্ট্রের সতর্কতা

শেয়ার বিজ ডেস্ক: চীনের প্রযুক্তি কোম্পানি হুয়াওয়ের উপকরণ ব্যবহার নিয়ে এবার জার্মানিকেও সতর্ক করল যুক্তরাষ্ট্র। এর আগে দেশটি নিজেরা নিষিদ্ধ করে তা অন্যান্য মিত্রকেও বর্জনের আহ্বান জানিয়েছিল। নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া তারবিহীন মোবাইল নেটওয়ার্কের সুপারফাস্ট গতির জন্য ফাইভজি স্থাপনে ইতোমধ্যেই হুয়াওয়ে পণ্য নিষিদ্ধ করেছে। খবর: সিএনএন।
বার্লিনে নিযুক্ত মার্কিন দূত রিচার্ড গ্রেনেল গত সপ্তাহে জার্মানির সরকারের উদ্দেশে একটি পত্র পাঠিয়েছেন। পত্রে তিনি হুয়াওয়ের পণ্য ব্যবহারে জার্মানির সরকারকে সতর্ক করেছেন। বার্লিন যদি তাদের ফাইভজি নেটওয়ার্ক স্থাপনে উপকরণ সংগ্রহে হুয়াওয়ের সঙ্গে চুক্তি করে, তাহলে তাদের মার্কিন গোয়েন্দা তথ্যে প্রবেশে নিষিদ্ধ করার হুমকিও দেওয়া হয়েছে বলে বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানিয়েছেন।
পত্র পাওয়ার কথা স্বীকার করে ওয়াশিংটনে নিযুক্ত জার্মানির দূতাবাসের মুখপাত্র ম্যাথিয়াস এহলার বলেন, শিগগিরই এর জবাব দেওয়া হবে। তবে তিনি পত্রের বিষয়ে বিস্তারিত কিছু জানাননি। যদিও গত সপ্তাহে জার্মানি এক বিবৃতিতে জানিয়েছিল ফাইভজি চুক্তির ব্যাপারে কোনো কোম্পানিকে নিষিদ্ধ করা হবে না।
যুক্তরাষ্ট্রের অনুরোধে গত বছর ভ্যাঙ্কুভার বিমানবন্দর থেকে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রধান আর্থিক কর্মকর্তা মেং ওয়ানঝুকে গ্রেফতার করা হয়। যুক্তরাষ্ট্রের ইরান নিষেধাজ্ঞা লঙ্ঘনের সঙ্গে সম্পর্কিত প্রতারণার দায়ে মার্কিন আদালতে মেংয়ের বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগ আছে। গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্র আনুষ্ঠানিকভাবে মেংকে হস্তান্তরের জন্য কানাডার কাছে অনুরোধ জানায়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..