স্পোর্টস

হৃদয়ের রেকর্ড সেঞ্চুরি যুবাদের সিরিজ জয়

ক্রীড়া প্রতিবেদক : অনেক দিন ধরেই ব্যাট হাতে রানের ফোয়ারা ছোটাচ্ছেন তৌহিদ হƒদয়। গতকালও এ তরুণ সেই ধারাবাহিকতা ধরে রাখেন। তুলে নেন টানা সেঞ্চুরি। এর ফলে যুব ওয়ানডেতে দেশের হয়ে সর্বাধিক সেঞ্চুরির রেকর্ডও নিজের দখলে নিয়েছেন তিনি। তার স্মরণীয় দিনে বাংলাদেশের যুবারা শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলকে হারিয়ে সিরিজ নিজেদের করে নিয়েছে।

সিরিজের চতুর্থ ম্যাচে গতকাল শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দলকে ৫ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। এর ফলে ৫ ম্যাচের সিরিজে ৩-০তে এগিয়ে থেকে সিরিজ দখলে নিয়েছে জুনিয়র টাইগাররা। দুদলের প্রথম ম্যাচ ভেসে গিয়েছিল বৃষ্টিতে।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগে বল করে ৫০ ওভারে শ্রীলঙ্কার ৭ উইকেট তুলে নিয়ে ২৬০ রানে থামিয়ে দেয় বাংলাদেশ। জবাব দিতে নেমে তৌহিদের (১১৫) ব্যাটে ভর করে ১৬ বল হাতে রেখে লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা।

গতকাল হƒদয় ৯ চার ও ৩ ছয়ে ১২০ বলে ১১৫ রানের ইনিংস খেলেন। যুব ওয়ানডেতে এটি তার চতুর্থ সেঞ্চুরি। আগের ম্যাচেও তিনি দেখা পেয়েছিলেন তিন অঙ্কের। তখন থেকেই সেঞ্চুরির রেকর্ডে এনামুল হক বিজয় ও মাহমুদুল হাসান জয়ের পাশে বসেছিলেন। গতকাল সেঞ্চুরি করে তাদের টপকে যান এ তরুণ।

জবাবে শুরুতেই ৩৭ রানে ২ উইকেট হারায় বাংলাদেশ। সে সময় কিছুটা হলেও বিপদে পড়েছিল স্বাগতিকরা। তবে ২২ গজে নামার পর হাল ধরেন হƒদয়। এর মধ্যে ওপেনার তানজিদ হাসান তামিম বিদায় নেন দলীয় ৬৯ রানে।

শাহাদাত হোসেনকে নিয়ে চতুর্থ উইকেটে ৬২ রান যোগ করে শুরুর ধাক্কা সামলান হƒদয়। আর পঞ্চম উইকেটে আকবরের সঙ্গে ১১০ রানের ম্যাচজয়ী জুটি গড়েন তিনি। শেষ পর্যন্ত তার দেখানো পথে হেঁটে আকবর আলী অপরাজিত থেকে স্বাগতিকদের জিতিয়ে ফেরেন।

এর আগে টস হেরে বল হাতে শুরুটা ভালো ছিল না বাংলাদেশের। তাই শ্রীলঙ্কা ৯ ওভারে বিনা উইকেটে তোলে ৬৯ রানে। এরপরই টানা দুই বলে দুই ওপেনারকে তুলে নিয়ে স্বাগতিকদের ম্যাচে ফেরান তানজিম। এরপর নিয়মিত বিরতিতে সফরকারীদের উইকেট তুলে নেন স্বাগতিকরা। তারপরও লঙ্কানরা আড়াইশ ছাড়িয়ে যায়। দলটির হয়ে ৫২ বলে সর্বোচ্চ ৪৩ রানে অপরাজিত থাকেন গামাগে দিনুশা। ৫৪ রানে ৩ উইকেট নেন তানজিম।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলঙ্কা অনূর্ধ্ব-১৯ দল: ৫০ ওভারে ২৬০/৭ (পারানাভিথানা ৩১, আভিশকা ৩৪, সামাজ ৩৭, রাভিন্দু ২৫, নিপুণ ২৭, গামাগে ৪৩*, চামিন্দু ২৯; তানজিম ১০-০-৫৪-৩, শরিফুল ১০-০-৫৮-০,  শামিম ১০-০-৫৯-১, রকিবুল ১০-০-৪৩-১, আশরাফুল ১০-০-৪১-০)।

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল: ৪৭.২ ওভারে ২৬৫/৫ (তানজিদ ২৬, সাজিদ ৩, মাহমুদুল ১৪, হƒদয়, শাহাদাত ২৩, আকবর ৬৬*, শামীম ১১*; আমশি ৮-০-৫৫-২, পারানাভিথানা ৪-০-২৮-১, কাভিন্দু ১০-০-৪৮-১)।

ফল: বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ৫ উইকেটে জয়ী।

সিরিজ: ৫ ম্যাচ সিরিজে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ৩-০তে এগিয়ে।

ম্যাচসেরা: তৌহিদ হৃদয়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..