Print Date & Time : 23 May 2022 Monday 3:03 am

হোয়াটসঅ্যাপে হারানো ছবি উদ্ধার করবেন যেভাবে

শেয়ার বিজ ডেস্ক: ছবি-ভিডিও শেয়ারসহ অন্যান্য যাবতীয় কাজের জন্য বর্তমানে খুবই জনপ্রিয় অনলাইন ম্যাসেজিং প্লাটফর্ম হোয়াটসঅ্যাপ। প্রতিনিয়ত বিশ্বজুড়ে এর ব্যবহার বাড়ছে। পেশাগত এবং ব্যক্তিকাজে এটি দ্রুত ব্যবহার করা যায়। এছাড়া বন্ধু ও স্বজনদের কাছ থেকে অনেকে ছবি নেওয়ার জন্য হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। এতে করে অনেক সময় দেখা যায় ফোনের স্টোরেজ ক্লিন করতে গিয়ে হোয়াটসঅ্যাপের ছবি হারিয়ে যায়। কারণ হোয়াটসঅ্যাপের তথ্য সার্ভারে সংরক্ষিত থাকে না। এজন্য গুরুত্বপূর্ণ ছবি কিংবা ডেটা হোয়াটসঅ্যাপ থেকে হারিয়ে গেলে অনেক ঝামেলায় পড়তে হয়। অনেকে জানে না কীভাবে এগুলো উদ্ধার করতে হয়।

চলুন দেখা নেওয়া যাক হোয়াটসঅ্যাপ থেকে ছবি ডিলিট হয়ে গেলে কীভাবে ফিরিয়ে আনবেন-

** হোয়াটসঅ্যাপ থেকে অটোমেটিক ছবি ডাউনলোড হতে থাকে। এজন্য কারো চ্যাট লিস্ট থেকে তথ্য হারিয়ে গেলে গুগল ফটোজ কিংবা ক্লাউড স্টোরে সার্চ করুন তাহলেই পেয়ে যাবেন।

** অনেক ক্ষেত্রে দেখা যায় আপনার কোনো গুরুত্বপূর্ণ ছবি পছন্দের কাউকে পাঠিয়ে রেখেছেন। এক্ষেত্রে প্রয়োজনের সময় গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে চ্যাটিং লিস্ট চেক করুন। আর যদি এমন হয় কাউকে ছবি পাঠাননি তাহলে সেটি আর উদ্ধার করা সম্ভব নয়।

** হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা তাদের তথ্য ব্যাকআপের জন্য গুগল ড্রাইভ ব্যবহার করেন। এক্ষেত্রে হোয়াটসঅ্যাপ থেকে তথ্য হারিয়ে গেলে গুগল ড্রাইভ সার্চ করুন।

** হোয়াটসঅ্যাপ থেকে ছবি কিংবা ভিডিও অটোমেটিক ডাউনলোড হলে তা মোবাইল ফোনের নির্দিষ্ট ফোল্ডারে জমা হয়। সেক্ষেত্রে মোবাইল ফোনে থাকা ফোল্ডার চেক করুন।

সূত্র: হিন্দুস্তান টাইমস