সারা বাংলা

হ্যান্ডলিং কাজের নতুন টেন্ডার আহ্বানসহ মজুরি বৃদ্ধির দাবি

প্রতিনিধি, যশোর: বেনাপোল স্থলবন্দরে কার্গো হ্যান্ডলিং কাজের বর্তমান টেন্ডার স্থগিত করে নতুন টেন্ডার আহ্বান ও মজুরি বৃদ্ধিসহ নানা দাবিতে গতকাল মঙ্গলবার যশোর প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করেছে বোনপোল হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন ও বেনাপোল স্থলবন্দর হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়ন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বেনাপোল হ্যান্ডলিং শ্রমিক ইউনিয়নের যুগ্ম সম্পাদক মফিজুর রহমান।

লিখিত বক্তব্যে জানানো হয়, অনেক বছর ধরে বেনাপোল স্থলবন্দরের শ্রমিকরা সুষ্ঠুভাবে কার্র্গে লোড-আনলোডের কাজ করছেন। কিন্তু ঠিকাদাররা খুব কম মজুরি দিচ্ছেন। বেনাপোল দেশের বৃহত্তম স্থলবন্দর হলেও এ বন্দরের পণ্য লোড-আনলোডের দর অন্য স্থলবন্দর থেকে কম। অন্য বন্দরগুলোতে প্রতি টন পণ্য লোড-আনলোডে দেওয়া হয় ৩০ টাকা ৫৩ পয়সা। সেখানে বেনাপোল স্থলবন্দরে দেওয়া হচ্ছে মাত্র ২২ টাকা। এ বৈষম্যমূলক মজুরি ব্যবস্থাপনার কারণে বেনাপোল স্থলবন্দরের শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছেন।

এ অবস্থায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী শ্রমিকদের ন্যূনতম মজুরি আট হাজার টাকা করার দাবি জানান তারা। এছাড়া শ্রমিকরা পণ্য ওঠানো-নামানোর সময় আহত হন। এ সময় তাদের দ্রুত সুচিকিৎসার জন্য একটি হাসপাতাল প্রতিষ্ঠার দাবি করা হয়। তাছাড়া বাংলাদেশ স্থলবন্দর কর্তৃপক্ষ আগামী ২৭ অক্টোবর বেনাপোল কার্গো হ্যান্ডলিং কাজের জন্য যে টেন্ডার আহ্বান করেছে, তার প্রাক্কলিত দর ভোমরা, তামাবিল স্থলবন্দরের তুলনায় অনেক কম। এ কারণে বৈষম্যমূলক বর্তমান টেন্ডার স্থগিত করে প্রাক্কলিত দর বৃদ্ধি করে পুনরায় টেন্ডার আহ্বানের দাবি জানানো হয়। এ সময় কলিম উদ্দিন মোল্লা, খলিলুর রহমান, জিয়াউর রহমান, বাবু সরদারসহ সংগঠনটির নেতারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ..