দুরে কোথাও

হ া ও য় া ব দ ল: দিনাজপুর

উত্তরবঙ্গের সমৃদ্ধ জনপদ দিনাজপুর। ভীষণ বৈচিত্র্যময়। হাওয়াবদলের জন্য ঘুরে আসতে পারেন দিনাজপুর থেকে।

যা দেখবেন

চেহেলগাজী মাজার, স্বপ্নপুরী, মাতাসাগর, শুকসাগর, আনন্দসাগর, রামসাগর, কান্তজিউ মন্দির, কয়লাখনি প্রভৃতি দেখার জন্য অনেক মানুষ ভিড় করেন দিনাজপুরে।

জেলার ওপর দিয়ে বয়ে গেছে অনেক নদী। এর মধ্যে রয়েছেÑআত্রাই, করতোয়া, কাঁকড়া, ইছামতি, খড়খড়িয়া, চিরনাই, টাঙ্গন, ঢেপা, নলশিশা, পুনর্ভবা, যমুনেশ্বরী প্রভৃতি। নদীগুলো অপরূপ করে তুলেছে দিনাজপুরকে।

যেভাবে যাবেন

রাজধানী থেকে সড়ক ও রেলপথে যাওয়া যায় দিনাজপুরে। দ্রুতযান আন্তনগর এক্সপ্রেস ও একতা আন্তনগর এক্সপ্রেস নামে দুটি রেল চলাচল করে ঢাকা থেকে দিনাজপুর রুটে।

সড়কপথে রাজধানীর বিভিন্ন স্থান থেকে হানিফ, শ্যামলী, নাবিল, বাবলু, সেফ, মীম, আরভি, এসকে, রেখা, কান্তি, খালেক, কেয়া প্রভৃতি পরিবহনের বাস ছেড়ে যায় দিনাজপুরের উদ্দেশে।

 

যেখানে থাকবেন

দিনাজপুরে সরকারি ও বেসরকারি পর্যায়ে প্রায় ৪০টি হোটেল, রেস্টহাউজ, গেস্টহাউজ ও ডাকবাংলো রয়েছে। এছাড়া উপজেলা পর্যায়ে রয়েছে পঞ্চাশের বেশি হোটেল, রেস্টহাউজ ও ডাকবাংলো। থাকার জন্য এর যে কোনো একটি বেছে নিতে পারেন।

 

যা খাবেন

বেড়াতে গিয়ে দিনাজপুরের ঐতিহ্যবাহী মুগ, খেসারি ডাল ও বেসনের তৈরি পাপড় খেতে ভুলবেন না। সুস্বাদু ও মুখরোচক খাবারটির চাহিদা রয়েছে দেশের সবখানে। একই সঙ্গে দেশে প্রচলিত সব ধরনের খাবার তো আছেই।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..