Print Date & Time : 29 June 2022 Wednesday 12:51 am

১লা অক্টোবর বিমা দিবস পালনে ঐকমত্য

নিজস্ব প্রতিবেদক

বিমা শিল্পের বিকাশে উদ্যোগ নিয়েছে সরকার। তাই আয়কর দিবসের মতো বিমা দিবস চালু করতে যাচ্ছে। প্রতিবছর ১ অক্টোবরকে জাতীয় বিমা দিবস হিসেবে ঘোষণা করা হবে। বিমা দিবসের দিনক্ষণ ঠিক করতে চলতি বছরের শুরুর দিকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব ইউনুসুর রহমানের সভাপতিত্বে সচিবালয়ে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআই) এবং বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) সহ সংশ্লিষ্ট প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

গত ১ জানুয়ারি এ বিষয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে। তবে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেন দেশের বাইরে থাকায় দিনটি নির্ধারিত হয়নি। তবে মন্ত্রণালয় এবং আইডিআরএর আশা করছে পহেলা অক্টোবর হবে বিমা দিবস।

এ বিষয়ে আইডিআরএরের সদস্য সুলতানউল আবেদীন মোল্লা বলেন, ইতোমধ্যে আমরা বিমা দিবসের ব্যাপারে প্রস্তাবনা দিয়েছি। এছাড়া বিমা শিল্পের প্রসারে বিভাগীয় পর্যায়ে মেলা করা হবে। পরবর্তী সময়ে ঢাকায় হবে বিমা মেলা।

জানা গেছে, ১৯৬০ সালের পহেলা অক্টোবর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আলফা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিতে বিমা করেছিলেন। আর এ কারণেই এ দিনকে স্মরণীয় করে রাখতে চায় সংশ্লিষ্টরা। এছাড়া বিমা শিল্পের বিকাশে আগামী ফেব্রুয়ারি মাসে দেশের ৭ বিভাগে ব্যাংক ও শেয়ারবাজারের মতো বিমা মেলার উদ্যোগ নিয়েছে আইডিআরএ।

অর্থমন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দেশের বিমা শিল্প এখনও অবহেলিত রয়েই গেছে। এছাড়া বিমা শিল্প নিয়ে সাধারণ মানুষের পাশাপাশি শিক্ষিত লোকের মধ্যেও ভ্রান্ত ধারণা রয়েছে। এসব কারণে পিছিয়ে রয়েছে দেশের বিমা শিল্প। এজন্য বিমা শিল্পের বিকাশে ব্যাংকিং ও শেয়ারবাজার মেলার মতো বিমা মেলা করার পরামর্শ দিয়েছে অর্থ মন্ত্রণালয়। সে আলোকে উদ্যোগ নিয়েছে আইডিআরএ। বিশেষ করে করের মতো কঠিন বিষয়ও মেলার মাধ্যমে সহজ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সে জন্য বিমা খাতের বিকাশে মেলা করবে আইডিআরএ।

জানা গেছে, বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন, জীবন বীমা করপোরেশন ও সাধারণ বীমাসহ সংশ্লিষ্ট সবাইকে নিয়েই এ মেলা করা হবে। মেলায় বিমা শিল্পের বিকাশে নানা ধরনের কর্মসূচি থাকবে। বিশেষ করে সেমিনার, কীভাবে বিমা করা যাবে, কীভাবে বিমা ক্লেম করা যাবে, বিমা শিল্পের অবদান নিয়ে নানা ধরনের কর্মসূচি থাকবে মেলায়।

সভায় পহেলা অক্টোবরের বিষয়ে ১৫ জানুয়ারির মধ্যে বীমা মালিকদের সংগঠন বিআইএ-কে যাবতীয় তথ্য অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে জানাতে নির্দেশ দিয়েছেন সচিব ইউনুসুর রহমান।