স্পোর্টস

১০০ বলের ক্রিকেটে নেই সাকিব-তামিমরা

ক্রীড়া ডেস্ক:আগামী বছর প্রথমবারের মতো ইংল্যান্ড ক্রিকেট বোর্ড (ইসিবি) আয়োজন করতে যাচ্ছে ১০০ বলের টুর্নামেন্ট ‘দ্য হানড্রেড’। কিন্তু নতুন এ ফরম্যাটের ক্রিকেটে খেলার সুযোগ হয়নি সাকিব আল হাসান-তামিম ইকবালদের। গত পরশু ড্রাফটের পরই ব্যাপারটি নিশ্চিত হয়।

১০০ বলের টুর্নামেন্ট ‘দ্য হানড্রেড’-এর ড্রাফটে অবশ্য ছিলেন বাংলাদেশি ১১ ক্রিকেটার। তারা হলেন: সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিথুন, মোহাম্মদ সাইফ উদ্দিন, মোস্তাফিজুর রহমান, লিটন দাস, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ রিয়াদ, আবু হায়দার রনি ও তাসকিন আহমেদ। কিন্তু গত পরশু হয়ে যাওয়া এ টুর্নামেন্টে ড্রাফটে তাদের মধ্য থেকে কেউই দল পায়নি।

সাকিব ও তামিম ছিলেন ‘দ্য হানড্রেড’-এর প্লেয়ার ড্রাফটে একই ক্যাটেগরিতে। তাদের ভিত্তিমূল্য ছিল এক লাখ পাউন্ড। মোস্তাফিজের ভিত্তিমূল্য ৬০ হাজার পাউন্ড। আর লিটন, ইমরুল ও মুশফিকের ভিত্তিমূল্য ৪০ হাজার পাউন্ড। বাকি পাঁচ বাংলাদেশি ক্রিকেটারের কোনো নির্দিষ্ট ভিত্তিমূল্য ছিল না।

দল পেলেও যে সাকিব-তামিমরা নিশ্চিন্তে ১০০ বলের ক্রিকেটে খেলতে পারতেন, তাও কিন্তু নিশ্চিত ছিল না। কেননা, ২০২০ সালের জুলাই-আগস্টে এ টুর্নামেন্ট হওয়ার সময় শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের সঙ্গে সিরিজ রয়েছে বাংলাদেশের। বাংলাদেশি খেলোয়াড়দের দল না পাওয়ার পেছনে এটাও এক বড় কারণ হতে পারে।

বাংলাদেশের কোনো ক্রিকেটার দল না পেলেও ঠিকই আফগানিস্তান, নেপাল ও নেদারল্যান্ডসের খেলোয়াড়রা দল পেয়েছে ড্রাফটে। তবে দল পাননি ক্রিস গেইল, লাসিথ মালিঙ্গার মতো অভিজ্ঞ ক্রিকেটাররা। আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের শীর্ষ ব্যাটসম্যান বাবর আজমকেও নেয়নি কোনো দল।

ড্রাফটে সবার আগে রশিদ খানকে ডেকে নেয় ট্রেন্ট রকেটস। এদিকে আন্দ্রে রাসেলকে দলে নিয়েছে সাউদার্ন ব্রেভ। এরপর অ্যারন ফিঞ্চকে দলে নেয় নর্দান সুপারচার্জার। লুক রাইটকে শেষ খেলোয়াড় হিসেবে টেনে নেয় ট্রেন্ট।

সর্বশেষ..