স্পোর্টস

‘১০০ বার বাংলাদেশকে সহযোগিতা করব’

ক্রীড়া ডেস্ক : দ্বিতীয় বাঙালি হিসেবে ভারতীয় ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান হয়েছেন সৌরভ গাঙ্গুলি। আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেবেন আগামী ২৩ অক্টোবর। দাদার এমন সুসংবাদে কলকাতার মতো উচ্ছ্বাস লেগেছে বাংলাদেশেও। শুধু তা-ই নয়, লাল-সবুজদের ক্রিকেট বোর্ড আশা করছে সাবেক ভারতীয় তারকার কাছ থেকে বেশ সুবিধাও পাবেন। ব্যাপারটি হয়তো কান পর্যন্ত পৌঁছেছে সৌরভের। তাই তো তিনি বলেছেন, ১০০ বার বাংলাদেশকে সহযোগিতা করব।

বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের হৃদয়ে জায়গা করে নিয়েছিলেন সৌরভ। ব্যাপারটি নিজেও জানতেন তিনি। তাই সাবেক এ বাঁহাতি ব্যাটসম্যান একাধিকবার বলেছেন, ঢাকায় খেলতে এলে তার মনে হতো না তিনি বিদেশে খেলছেন। সুতরাং সৌরভের বিসিসিআই প্রধান হওয়া যেন অনেকের কাছে এ দেশেরই কারও সাফল্য। এটা নিয়ে উচ্ছ্বাসটাও তাই কলকাতার চেয়ে কম নয় এখানে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে আগে থেকেই সৌরভের সম্পর্ক ভালো। এরই মধ্যে বিসিবি সভাপতির অভিনন্দন-বার্তা পৌঁছে গেছে তার কাছে, সেটা তিনি নিজেই জানিয়েছেন। ভারতীয় বোর্ড প্রধান হিসেবে বিসিবির সঙ্গে সুসম্পর্ক যে তার অগ্রাধিকার সেটিও বলতে ভুললেন না, ‘১০০ বার বাংলাদেশকে সহযোগিতা করব। বাংলাদেশকে সহযোগিতা না করলে আর কাকে করব। দ্বিপক্ষীয় সহযোগিতার সুযোগ আছে। আইসিসির আলোচনাতেও সহযোগিতা করতে পারি। কিছুদিন পরেই তো এখানে টেস্ট ম্যাচ খেলতে আসছে বাংলাদেশ। তখন বিষয়গুলো নিয়ে অনেক আলোচনা হবে।’

নভেম্বরে প্রথমবার পূর্ণাঙ্গ সফরে ভারত যাচ্ছে বাংলাদেশ। সৌরভের ঘরের মাঠ কলকাতায় একটি টেস্ট খেলবেন সাকিব আল হাসান। যে ম্যাচটি স্মরণীয় করতে চান সৌরভ।

বাংলাদেশের ক্রিকেটের বেশ খোঁজখবর রাখেন সৌরভ। তাই এ দেশের ক্রিকেটের ভালো-মন্দটা বেশ টের পান তিনি। এ ব্যাপারে সাবেক এ তারকা বলেছেন, ‘বাংলাদেশ ক্রিকেটে খুব ভালোমতোই এগিয়ে যাচ্ছে। তবে বোলিং আক্রমণটাকে ঠিক করতে হবে। বিশ্বকাপে ওটাই বাংলাদেশকে ডুবিয়েছে।’

হাঁটি হাঁটি পা পা করে বাংলাদেশের ক্রিকেটে আজ যে জায়গায় পৌঁছেছে তাতে ভারতীয় ক্রিকেট বোর্ডের বেশ অবদান রয়েছে। তাই এবার সৌরভ দেশটির ক্রিকেটের সর্বোচ্চ কর্তার আসনে বসায় আরও সুবিধা পাওয়ায় আশা করছে বিসিবি। এরই মধ্যে অবশ্য পশ্চিমবঙ্গে দাদা জানিয়ে দিয়েছেন, যতটা সম্ভব টাইগার ক্রিকেটের উন্নতিতে সহযোগিতা করবেন।

সর্বশেষ..