পুঁজিবাজার

১০ শতাংশ বোনাস লভ্যাংশ দেবে ন্যাশনাল টিউবস

নিজস্ব প্রতিবেদক

২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশ ঘোষণা করেছে প্রকৌশল খাতের কোম্পানি ন্যাশনাল টিউবস লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, কোম্পানিটি ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে। আলোচিত সময়ে ইপিএস হয়েছে ১৩ পয়সা (লোকসান) এবং শেয়ারপ্রতি এনএভি দাঁড়িয়েছে ১৭৫ টাকা ৩০ পয়সা। আর শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে এক টাকা ৬৮ পয়সা (লোকসান)। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ২৬ ডিসেম্বর বেলা ১১টায় কারখানা প্রাঙ্গণে (১৩১-১৪২, টঙ্গী, গাজীপুর) এজিএম অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৭ নভেম্বর।

ব্যালেন্সিং অ্যান্ড মডারেশনের জন্য মূলধন জোগানের লক্ষ্যে সঞ্চিত আয় মূলধন হিসেবে ব্যবহার করার জন্য বোনাস লভ্যাংশ দেওয়ার ঘোষণা দিয়েছে কোম্পানিটির পরিচালনা পর্ষদ। আর এই বোনাস শেয়ার পুঞ্জীভূত মুনাফা থেকে দেওয়া হবে। এছাড়া কোম্পানির ক্যাপিটাল রিজার্ভ কিংবা রিভ্যালুয়েশন রিজার্ভ অথবা আন-রিয়েলাইজড গেইন অথবা পরিশোধিত মূলধন কমিয়ে অথবা এমন কোনো উৎস থেকে এই বোনাস দেওয়া হবে না, যার কারণে ডিভিডেন্ড-পরবর্তী রিটেইনড আর্নিংস নেগেটিভ অথবা ডেবিট ব্যালেন্স হয়।

এছাড়া চলতি হিসাববছরের প্রথম প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর, ২০১৯) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে কোম্পানিটি। তথ্যমতে, প্রথম প্রান্তিকে ইপিএস হয়েছে ১৭ পয়সা, আগের বছর একই সময় ছিল ৭২ পয়সা (লোকসান)। অর্থাৎ এক বছরের ব্যবধানে কোম্পানিটির ইপিএস ৮৯ পয়সা বেড়েছে। ছাড়া ২০১৯ সালের ৩০ সেপ্টেম্বর শেয়ারপ্রতি সম্পদমূল্য হয়েছে ১৭৫ টাকা ৪৭ পয়সা, যা ২০১৯ সালের ৩০ জুনে তারিখে ছিল ১৭৫ টাকা ৩০ পয়সা। আর এই প্রান্তিকে শেয়া প্রতি নগদ অর্থ প্রবাহ হয়েছে চার পয়সা। আগের বছর একই সময় ছিল ৪৬ পয়সা (লোকসান)।

সর্বশেষ..