প্রিন্ট করুন প্রিন্ট করুন

১২৩ কোটি টাকার সম্পত্তি বেচবে ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স

নিজস্ব প্রতিবেদক: ১২৩ কোটি টাকার বেশি মূল্যের সম্পত্তি (ভবন ও জমি) বিক্রির সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের কোম্পানি ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাপ্ত তথ্যমতে, কোম্পানিটি ১২৩ কোটি ৩৩ লাখ টাকায় মুন্সীগঞ্জ, বগুড়া ও রাজশাহীতে মোট ৭৭ দশমিক ৩৭ শতাংশ জমি বিক্রির পাশাপাশি একটি নির্মাণাধীন ভবন বিক্রি করবে। এর মধ্যে রাজশাহীর বোয়ালিয়ার চাঁদপুর মৌজায় অবস্থিত সাড়ে ২২ শতাংশ জমি এবং নির্মাণাধীন একটি থ্রি বেসমেন্টের ১৯ তলা ভবন বেচবে, যার দাম ১০৬ কোটি টাকা। অন্যদিকে বগুড়া সদর উপজেলার ঠনঠনিয়া উপজেলায় ২৪ দশমিক ৮৭ শতাংশ জমি বেচবে, যার মূল্য ধরা হয়েছে ১৫ কোটি পাঁচ লাখ টাকা। এছাড়া মুন্সীগঞ্জের জোড়ার দেওয়াল মৌজায় ৩০ শতাংশ জমি দুই কোটি ২৮ লাখ টাকায় বিক্রির সিদ্ধান্ত নিয়েছে। উল্লেখ্য, বিমা খাতের কোম্পানিটি জমি বিক্রির বিষয়টি আইডিআরএ থেকে অনুমোদন নিয়েছে।

‘এ’ ক্যাটেগরির এ কোম্পানিটি ২০০৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ১০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৭৪ কোটি ৭৪ লাখ ৩০ হাজার টাকা। কোম্পানিটির সাত কোটি ৪৭ লাখ ৪২ হাজার ৭৫১টি শেয়ার রয়েছে। ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৪১ দশমিক ৩৭ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক ২৩ দশমিক ১০ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে শূন্য দশমিক ৩৭ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৩৫ দশমিক ১৬ শতাংশ শেয়ার।

এদিকে গতকাল ডিএসইতে শেয়ারদর অপরিবর্তিত থেকে প্রতিটি সর্বশেষ ৭৫ টাকায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল একই। দিনজুড়ে এক লাখ ৮২ হাজার ৫৪০টি শেয়ার মোট ৮৩ বার হাতবদল হয়, যার বাজারদর এক কোটি ৩৬ লাখ ৯০ হাজার টাকা। দিনজুড়ে শেয়ারদর সর্বনি¤œ ও সর্বোচ্চ ৭৫ টাকায় হাতবদল হয়।