বিশ্ব সংবাদ

১২ বছরের মধ্যে রেকর্ড হারে আমাজনের বন ধ্বংস

শেয়ার বিজ ডেস্ক : গত ১২ বছরের মধ্যে চলতি ২০২০ সালে সবচেয়ে বেশি ধ্বংস হয়েছে আমাজন জঙ্গল। মাত্র এক বছরে ১১ হাজার ৮৮ বর্গকিলোমিটার জঙ্গল কেটে ফেলা হয়েছে বলে সম্প্রতি একটি রিপোর্টে প্রকাশিত হয়েছে। পরিবেশবিদরা এ ঘটনার জন্য আঙুল তুলছেন ব্রাজিলের বর্তমান প্রেসিডেন্ট জাইয়া বলসোনারোর দিকে। তাদের দাবি, বলসোনারোই জঙ্গল কাটতে উৎসাহ দিয়েছেন। খবর রয়টার্স।

দেশটির মহাকাশ সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে ২০০৮ সালের পর সর্বোচ্চ হারে বন ধ্বংস হয়েছে চলতি বছর। ২০১৯ সালের আগস্ট থেকে ২০২০ সালের জুলাই পর্যন্ত দেশটিতে মোট ১১ হাজার ৮৮ বর্গকিলোমিটার এলাকার বন ধ্বংস হয়েছে। গত বছরের চেয়ে বনাঞ্চল ধ্বংসের হার ৯ দশমিক পাঁচ শতাংশ বেশি। খবর: বিবিসি।

বছরের পর বছর ধরে বিপুল পরিমাণ কার্বন-ডাই অক্সাইড গ্রহণ করে বৈশ্বিক উষ্ণতা কমিয়ে রাখতে সহায়তা করছে আমাজন। কিন্তু গত কয়েক বছরে ব্রাজিল সরকারের অবহেলা বিশাল এই বনভূমিকে ধ্বংসের দিকে টেনে নিয়ে যাচ্ছে। বিজ্ঞানীরা বলছেন, ২০১৯ সালের জানুয়ারিতে প্রেসিডেন্ট হিসেবে জেইর বোলসোনারো ক্ষমতা গ্রহণের পর থেকেই আমাজন বন সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশ্বের সবচেয়ে বড় এ রেইনফরেস্টে কৃষি ও খনি-সংক্রান্ত কাজে উৎসাহিত করছেন বোলসোনারো।

বিশ্বের প্রায় ২০ শতাংশ অক্সিজেনের জোগানদাতা আমাজন। বিশাল এ বনভূমিতে প্রায় ৩০ লাখ প্রজাতির উদ্ভিদ এবং প্রাণীর বসবাস। এছাড়া আরও ১০ লাখ আদিবাসীও সেখানে বসবাস করে। ২০১৮ সালে ব্রাজিলের মহাকাশ সংস্থার (ইনপে) প্রতিবেদনে বলা হয়েছে, বোলসোনারো সে সময় ক্ষমতা গ্রহণের আগে আমাজনে বন উজাড়ের পরিমান ছিল সাত হাজার ৫৩৬ বর্গকিলোমিটার। কিন্তু তিনি ক্ষমতা গ্রহণের পর থেকে যেন ধ্বংসলীলা আরও কয়েকগুণ বেড়ে গেছে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..