প্রিন্ট করুন প্রিন্ট করুন

১৩ নভেম্বর শুরু ‘ফিনউইটজ’

শেয়ার বিজ ডেস্ক :‘ফিনউইটজ’ শীর্ষক ফাইন্যান্সভিত্তিক একটি আন্তবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে আইবিএ কমিউনিকেশন ক্লাব (আইবিএসিসি)। আগামী ১৩ নভেম্বর এ প্রতিযোগিতার প্রাথমিক পর্ব শুরু হবে।

এবারের প্রতিযোগিতায় দেশের প্রায় ২৫টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে চার সদস্যের দল অংশগ্রহণ করবে। প্রতিযোগিতায় প্রতিটি দলের ভ্যালুয়েশন, ইকুইটি রিসার্চ, ফাইন্যান্সিয়াল স্টেটমেন্ট অ্যানালাইসিস, পোর্টফোলিও ম্যানেজমেন্টসহ বিনিয়োগ দক্ষতার মূল্যায়ন করা হবে।

একশর বেশি দলের অংশগ্রহণে দক্ষতার ভিত্তিতে বাছাইয়ের মাধ্যমে ৪২টি দল প্রথম পর্বে এবং সেখান থেকে ১৮টি দ্বিতীয় পর্বে প্রতিযোগিতার জন্য উত্তীর্ণ হবে। সবশেষে ছয়টি দল চ‚ড়ান্ত পর্বে প্রতিযোগিতার জন্য মনোনীত হবে। প্রতিযোগিতার চ‚ড়ান্ত পর্বটি আগামী ১৫ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এতে বিজয়ী দলের জন্য পুরস্কার হিসেবে থাকছে দেড় লাখ টাকার প্রাইজমানি এবং প্রথম ও দ্বিতীয় রানারআপের জন্য থাকছে যথাক্রমে ৭৫ হাজার টাকা ও ৫০ হাজার টাকার প্রাইজমানি।

এ প্রতিযোগিতা নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) পরিচালক অধ্যাপক ড. একেএম সাইফুল মজিদ বলেন, ‘বিগত বছরগুলোয় আইবিএসিসি অত্যন্ত সফলভাবে অনেক প্রতিযোগিতার আয়োজন করেছে। যেসব প্রতিযোগিতার মাধ্যমে দেশের মেধাবী শিক্ষার্থীরা নিজেদের যাচাই করতে পেরেছে। যা সার্বিকভাবে শিক্ষার্থীদের ভবিষ্যতের জন্য প্রস্তুত করে তুলেছে। বর্তমানে বাংলাদেশের ক্রমবর্ধমান প্রবৃদ্ধিশীল অর্থনীতিতে আর্থিক বিষয়ে উপযুক্ত ও দক্ষ স্নাতকদের প্রয়োজন। আমার বিশ্বাস, প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের আর্থিক বিষয়ে প্রয়োজনীয় দক্ষতার বিকাশে সহায়তা করবে।’

নিউইয়র্কভিত্তিক ইনভেস্টমেন্ট হোল্ডিংস প্রতিষ্ঠান এলআর গেøাবাল বাংলাদেশের সার্বিক সহায়তায় এ ‘ফিনউইটজ’ শীর্ষক প্রতিযোগিতাটির আয়োজন করেছে আইবিএসিসি।

এ নিয়ে এলআর গ্লোবাল বাংলাদেশের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রাশেদ হাসান বলেন, ‘বাংলাদেশের অর্থনীতির অপার সম্ভাবনা রয়েছে। ভবিষ্যতে আমাদের অর্থনীতির সঠিক দিকনির্দেশনা দিতে তরুণ ও দক্ষ নেতৃত্বের প্রয়োজন। আমাদের প্রত্যাশা, এ প্রতিযোগিতা তেমনই কিছু ভবিষ্যৎ নেতৃত্ব খুঁজে বের করবে।’