বিশ্ব বাণিজ্য

১৩ বছর পর ভারতের ঋণমান বাড়িয়েছে মুডিস  

শেয়ার বিজ ডেস্ক: মার্কিন ক্রেডিট রেটিং এজেন্সি মুডিস এক যুগ পর ভারতে ঋণমান বাড়িয়েছে। নরেন্দ্র মোদি সরকারের আর্থিক ও প্রতিষ্ঠানগত সংস্কারের নিরিখে এবার ভারতের ক্রেডিট রেটিং করা হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি। খবর এএফপি।

গতকাল শুক্রবার সংস্থাটি ভারতের এ অবস্থান পরিবর্তন করে। রেটিং অনুযায়ী ভারতের অবস্থান এখন ‘বিএএ২’। ২০০৪ এ যখন শেষ আপগ্রেড হয়েছিল, তখন ভারতের রেটিং ছিল ‘বিএএ৩’।

আগামী গুজরাট বিধানসভা নির্বাচনে মুডিসের ঋণমান বাড়ানো বিজেপিকে এক ধাপ এগিয়ে নেবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

নরেন্দ্র মোদি সরকারের ব্যাপক আর্থিক ও প্রতিষ্ঠানগত সংস্কারের নিরিখে এবার ভারতের ক্রেডিট রেটিং করা হয়েছে বলে জানিয়েছে মুডিস। এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, জিএসটি, নোট বাতিলসহ বেশ কিছু আর্থিক সংস্কারের কারণে ভারতের প্রবৃদ্ধি এখন বেশ ভালো। কিছু কিছু ক্ষেত্রে সেটা প্রত্যাশিত আশার মাত্রাও ছাড়িয়েছে বলে মনে করছে সংস্থাটি। শুধু তা-ই নয়, এমন আরও কিছু গুরুত্বপূর্ণ সংস্কার ভারত সরকারের পরিকল্পনায় রয়েছে, যেগুলো মনে করা হচ্ছে, দেশের বাণিজ্য, উৎপাদন, দেশি ও বিদেশি লগ্নির ক্ষেত্রে উপযুক্ত পরিবেশ গড়ে তুলতে সহায়তা করবে।

নরেন্দ্র মোদি সরকার দেশের আর্থিক পরিকাঠামোর উন্নয়নে নন-পারফর্মিং লোন, বায়োমেট্রিক পদ্ধতি এবং ডিরেক্ট বেনিফিট ট্রান্সফারের মতো যেসব নীতি গ্রহণ করেছে সেগুলোর প্রশংসা করে মুডিস জানিয়েছে, কেন্দ্র যদি এ ধরনের সংস্কারগুলো বজায় রাখতে পারে, তাহলে আগামী দিনে দেশের প্রবৃদ্ধি একটা বিশেষ উচ্চতায় পৌঁছবে।

মুডিস’র এ রেটিং বৃদ্ধির খবরে গতকাল চাঙা হয়ে ওঠে শেয়ারবাজার। দিনের শুরুতেই প্রায় ৪০০ পয়েন্ট বেড়ে যায় সেনসেক্স সূচক।

 

 

সর্বশেষ..