বিশ্ব সংবাদ

১৯ ঘণ্টার বিরতিহীন ফ্লাইট পরিচালনা করবে কান্তাস

শেয়ার বিজ ডেস্ক: প্রায় ১৯ ঘণ্টার বিশ্বের সবচেয়ে দীর্ঘ ফ্লাইটের পরীক্ষামূলক উড্ডয়নের পরিকল্পনা করছে অস্ট্রেলিয়াভিত্তিক কান্তাস এয়ারলাইনস। এর মাধ্যমে দীর্ঘ যাত্রায় যাত্রী এবং ক্রুদের কী ধরনের প্রতিক্রিয়া হয়, তা পরীক্ষা করে দেখা হবে। ২০২২ সাল থেকে সিডনি থেকে লন্ডন ও নিউইয়র্কে এ ম্যারাথন ফ্লাইট পরিচালনার পরিকল্পনা করছে কান্তাস। খবর: বিবিসি।
দীর্ঘ এ ফ্লাইট চালু হলে তা হবে বিশ্বের দীর্ঘতম বিরতিহীন ফ্লাইট। চলতি বছরের শেষের দিকে এর পরীক্ষামূলক ফ্লাইট শুরু হবে। সে সময় প্রতি ফ্লাইটে ৪০ জন যাত্রীকে নেওয়া হবে এবং তাদের স্বাস্থ্যগত অবস্থা পরীক্ষা করে দেখা হবে। সাম্প্রতিক সময়ে এয়ারলাইনসগুলোর দীর্ঘ ফ্লাইট পরিচালনা করার প্রতিযোগিতার এটি সর্বশেষ উদাহরণ।
কান্তাসের প্রধান নির্বাহী অ্যালান জয়েস বলেছেন, পূর্ব অস্ট্রেলীয় উপকূল থেকে লন্ডন ও নিউইয়র্কে ফ্লাইট পরিচালনা শুরু করা বিমান যাত্রার চূড়ান্ত সীমা। এ ধরনের যাত্রায় আরামদায়ক হওয়া এবং যাত্রী ও ক্রুদের সুস্থতা খুবই গুরুত্বপূর্ণ।
এয়ারলাইনসটি জানিয়েছে, সিডনি থেকে লন্ডন ও নিউইয়র্কের ফ্লাইটের সময় লাগতে পারে প্রায় ১৯ ঘণ্টা। তবে এটি বাতাশ ও আবহাওয়া পরিস্থিতির ওপর নির্ভর করবে। পরীক্ষামূলক ফ্লাইটে কান্তাসের নিজস্ব ক্রু ও কর্মীরা অংশ নেবেন যাদের শরীরে নানা ধরনের প্রযুক্তি ডিভাইস সংযুক্ত করা থাকবে। পরীক্ষামূলক ফ্লাইটে ঘুমের ধরন, খাবার ও পানীয়র গড় খরচের বিষয়টি দেখার পাশাপাশি স্বাস্থ্যে এর প্রতিক্রিয়ায় বিষয়গুলো খতিয়ে দেখা হবে।
দীর্ঘ এ বিরতিহীন ফ্লাইটের জন্য বোয়িংয়ের ৭৮৭-৯এস উড়োজাহাজ ব্যবহার করা হতে পারে। এয়ারলাইনসটির দেওয়া তথ্যানুযায়ী, চলতি বছরের শেষ নাগাদ যখন ফ্লাইটটি শুরু করা হবে তখন এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।
সাম্প্রতিক বছরগুলোয় বিশ্বের সবচেয়ে দীর্ঘ ফ্লাইট পরিচালনা করতে শীর্ষস্থানীয় এয়ারলাইনসগুলোর মধ্যে তীব্র প্রতিযোগিতা দেখা যাচ্ছে। সিঙ্গাপুর এয়ারলাইনস নিউইয়র্ক পর্যন্ত প্রায় ১৯ ঘণ্টার ফ্লাইট পরিচালনা করছে গত বছর থেকে। এটি এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে দীর্ঘ ফ্লাইট রুট হিসেবে পরিচিত।
এছাড়া গত বছর কান্তাস এয়ারলাইনসও পার্থ থেকে লন্ডন পর্যন্ত প্রায় ১৭ ঘণ্টার ফ্লাইট পরিচালনা শুরু করেছে। একই সময়ে অকল্যান্ড থেকে দোহা পর্যন্ত সাড়ে ১৭ ঘণ্টার ফ্লাইট পরিচালনা করছে কাতার এয়ারলাইনস।

সর্বশেষ..