প্রিন্ট করুন প্রিন্ট করুন

২০২১ সালে তাক লাগানো ক্যামেরার ৬ স্মার্টফোন

শেয়ার বিজ ডেস্ক: বর্তমান সময়ে আধুনিকতার প্রধান মাধ্যম স্মার্টফোন। ভালো একটি স্মার্টফোনে যে শুধু কথা বলা বা ছবি তোলা যায়, তা নয়। বর্তমান সময়ে স্মার্টফোন হয়ে উঠেছে সবচেয়ে প্রয়োজনীয় বস্তু। কথা বলা-ছবি তোলার পাশাপাশি প্রয়োজনীয় অনেক কাজও করা যায় স্মার্টফোনে। আর কথা বলা থেকেই স্মার্টফোনে জনপ্রিয় হয়ে উঠেছে ছবি তোলা। তাই প্রযুক্তিপ্রেমীদের সব সময়ই আকর্ষণ থাকে নতুন নতুন প্রযুক্তি আর ক্যামেরা সম্বলিত স্মার্টফোনের প্রতি। তবে চলুন জেনে নেয়া যাক ২০২১ সালে বাজারে আসা সেরা ক্যামেরার স্মার্টফোন ছিলো কোনগুলো-

আইফোন ১৩ প্রো ম্যাক্স : বিদায়ী বছরের সেরা ক্যামেরা ফোনের কথা বলতে গেল সবার আগে থাকবে আইফোন ১৩ প্রো ম্যাক্স ফোনটি। এতে একটি নতুন ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা দেওয়া হয়েছে যা ছবির জন্য ৪৭% বেশি আলো ক্যাপচার করতে পারে। কোম্পানি ১.৭ ইউএম সেন্সর পিক্সেল ও এফ/১.৬ অ্যাপারচারসহ সেন্সর শিফট অপটিক্যাল স্ট্যাবিলাইজেশনও দিয়েছে এই ফোনে। এর নাইট মোড খুব দ্রুত কাজ করে।

আইফোন ১৩ এ আপনি একটি ১২-মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড ক্যামেরা পাবেন। এতে রয়েছে এফ/২.৪ অ্যাপারচার। এই ফোনের ক্যামেরার প্লাস পয়েন্ট এর সিনেম্যাটিক ভিডিও মোড। এটি রাক ফোকাস সাপোর্ট করে। এই ফোন দিয়ে একটি সিনেমাও তৈরি করতে পারেন। সিনেম্যাটিক মোডে ক্যামেরা নিজেই ফোকাস করা শুরু করে ও বিষয় অনুযায়ী ডিফোকাস করে।

স্যামসাং গ্যালাক্সি এস২১ আল্ট্রা :  এই ফোনে একটি ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে। ফোনে দেওয়া হয়েছে একটি কোয়াড ক্যামেরা সেটআপ। যার মধ্যে সেকেন্ডারি ক্যামেরাটি ১২ মেগাপিক্সেলের। এতে একটি আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স রয়েছে। তৃতীয় ক্যামেরাটি ১০-মেগাপিক্সেলের টেলিফটো লেন্স। যাতে রয়েছে থ্রিএক্স জুম। এতে আপনি পাবেন ১০ মেগাপিক্সেলের চতুর্থ ক্যামেরা। ক্যামেরাটিতে রয়েছে ১০০এক্স জুম ফিচার।

গুগল পিক্সেল ৬ প্রো : এই ফোনের পিছনের প্যানেলে পাবেন ট্রিপল ক্যামেরা সেট আপ। প্রাথমিক ক্যামেরাটি ৫০ মেগাপিক্সেলের। এটি ২.৫এক্স বেশি আলো ক্যাপচার করতে পারে। সেকেন্ডারি ক্যামেরা ১২ মেগাপিক্সেলের। এ ছাড়াও রয়েছে ৪৫ মেগাপিক্সেলের থার্ড সেন্সর। এই ক্য়ামেরা ২০এক্স সুপার রেজলিউশন জুম সাপোর্ট করে।

হুয়াহুয়ে মেট ৪০ প্রো : হুয়াওয়ের এই ফোনে রয়েছে কোয়াড রেয়ার ক্যামেরা সেটআপ। হুয়াহুয়ে মেট ৪০ প্রোতে তিনটি ক্যামেরা সেন্সর সহ আপনি ১০এক্স অপটিক্যাল জুম পাবেন। এফ/৪.৪ অ্যাপারচারসহ একটি ৮-মেগাপিক্সেল সুপারজুম ক্যামেরা রয়েছে এই ফোনে। এর পিছনে একটি ড্রিডি ডেপথ সেন্সিং ক্যামেরাও রয়েছে।

ওয়ানপ্লাস ৯ প্রো : ফটোগ্রাফির জন্য ওয়ানপ্লাস ৯ প্রো তে কোয়াড রেয়ার ক্যামেরা সেটআপ দেওয়া হয়েছে। এই ফোনের প্রাথমিক ক্যামেরা ৪৮ মেগাপিক্সেল। এছাড়াও ৫০ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড লেন্স ও ৮ মেগাপিক্সেল লেন্স দেওয়া হয়েছে। এগুলি ছাড়াও ফোনে একটি ২ মেগাপিক্সেল লেন্স রয়েছে। ভিডিও কলিংয়ের জন্য ফোনে একটি ১৬-মেগাপিক্সেল সেলফি ক্যামেরা রয়েছে।

স্যামসাং গ্যালাক্সি নোট ২০ আল্ট্রা : এই স্মার্টফোনে একটি বিশেষ ক্যামেরা দিয়েছে স্যামসাং। এই স্মার্টফোনের পিছনের প্যানেলে প্রাইমারি ক্যামেরা ১০৮ মেগাপিক্সেলের। এতে এটি ৫এক্স অপটিক্যাল জুম রয়েছে। স্মার্টফোনে সেলফি তোলার জন্য ১০ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা দিয়েছে প্রস্তুতকারক প্রতিষ্ঠান।