আজকের পত্রিকা খবর সর্বশেষ সংবাদ

২০ লাখ ২৫ হাজার টন খাদ্যশস্য কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক: এ বছর খাদ্য অধিদপ্তরের মাধ্যমে মোট ২০ লাখ ২৫ হাজার টন খাদ্যশস্য অভ্যন্তরীণ বাজার থেকে সংগ্রহ করবে সরকার। এর মধ্যে ৮ লাখ টন ধান কৃষকের কাছ থেকে সরাসরি কিনবে খাদ্য অধিদপ্তর। বাকি খাদ্যশস্য চালকল মালিক ও ব্যবসায়ীদের কাছ থেকে। তবে প্রয়োজনে ও গুদাম খালি থাকলে সরকার আরও খাদ্যশস্য কৃষকের কাছ থেকে কিনবে।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) বেলা সাড়ে ১১ টাকায় খাদ্য মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভায় এসব সিদ্ধান্তের অনুমোদন দেওয়া হয়।

ওই সভায় চলতি বোরো মৌসুমে ২৬ টাকা কেজি দরে ৮ লাখ মেট্রিক টন ধান, ৩৬ টাকা কেজি দরে ১০ লাখ মেট্রিক টন সেদ্ধ চাল ও ৩৫ টাকা কেজি দরে দেড় লাখ মেট্রিক টন আতপ চাল এবং ২৮ টাকা কেজি দরে ৭৫ হাজার মেট্রিক টন গম কেনার অনুমোদন দেওয়া হয়।

ভিডিও কনফারেন্সে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী স ম রেজাউল করিম, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, স্থানীয় সরকার ও পল্লী উন্নয়নমন্ত্রী মো. তাজুল ইসলাম এবং খাদ্যসচিব নাজমানারা খানুমসহ সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবেরা। সভায় সভাপতিত্ব করেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

সভায় আলোচনা হয়, যেহেতু এবার বোরো মৌসুমে ধানের বাম্পার ফলন হয়েছে, তাই প্রয়োজন হলে সরকারের খাদ্যগুদামে জায়গা খালি থাকা সাপেক্ষে আরও ধান-চাল কেনার সম্মতি দেওয়া হয়।

গত ২৯ মার্চ এফপিএমসির সভা হওয়ার কথা থাকলেও চলমান করোনা পরিস্থিতির কারণে সভাটি অনুষ্ঠিত হয়নি।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..