Print Date & Time : 9 March 2021 Tuesday 6:40 am

২৩ প্রতিষ্ঠানকে পুরস্কৃত করল আইসিএবি

প্রকাশ: November 27, 2020 সময়- 12:36 am

নিজস্ব প্রতিবেদক: ২০১৯ সালে সর্বোত্তম বার্ষিক প্রতিবেদন প্রণয়ন করায় ১৩ ক্যাটেগরিতে ২৩ প্রতিষ্ঠানকে পুরস্কৃত করেছে দি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি)। গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বিজয়ী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে এ পুরস্কার তুলে দেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য সচিব ড. জাফর উদ্দীন ও ফাইন্যান্সিয়াল রিপোটির্ ং কাউন্সিলের (এফআরসি) চেয়ারম্যান ড. মুহাম্মদ হামিদ উল্লাহ ভুইয়া। এছাড়া বিভিন্ন ক্যাটেগরিতে ১৮ প্রতিষ্ঠানকে সার্টিফিকেট অব মেরিট দেয় আইসিএবি।

আইসিএবিতে এ বছর মোট ৫৪ প্রতিষ্ঠানের বার্ষিক প্রতিবেদন জমা পড়ে। পাবলিক সেক্টর ক্যাটেগরিতে কোনো নমিনেশন জমা পড়েনি এবং ডাইভার্সিফাইড হোল্ডিংস ক্যাটেগরিতে কোনো প্রতিষ্ঠান নির্ধারিত পাস নম্বর না পাওয়ায় এ দুই ক্যাটেগরিতে পুরস্কার দেয়নি আইসিএবি।

সাবেক অর্থসচিব এম মতিউল ইসলামকে প্রধান করে ৯ সদস্যবিশিষ্ট জুরি বোর্ডের মাধ্যমে আইসিএবি পুরস্কারপ্রাপ্তদের তালিকা যাচাই-বাছাই করে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। জুরি বোর্ডের অন্য সদস্যরা হলেন সাবেক কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল আহমেদ আতাউল হাকিম, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র পরিচালক সাইয়্যদ ফরহাদ আনোয়ার, বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের পরিচালক একেএম আফতাবুল ইসলাম, সাবেক সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, সেন্টার ফর পলিসি ডায়ালগের সম্মানীয় ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমান, এফআরসির সদস্য ড. মাহমুদা আখতার এবং ডেইলি ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের সম্পাদক শাহ হোসেইন ইমাম।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন আইসিএবির সভাপতি মুহাম্মদ ফারুক এবং রিভিউ কমিটি ফর পাবলিশড অ্যাকাউন্টন্স অ্যান্ড রিপোর্টসের চেয়ারম্যান মুহাম্মদ হুমায়ুন কবির। প্রাইভেট ব্যাংক খাত ক্যাটেগরিতে প্রথম হয়েছে ব্র্যাক ব্যাংক লিমিটেড। যৌথভাবে দ্বিতীয় হয়েছে শাহ্জালাল ইসলামী ব্যাংক ও ব্যাংক এশিয়া লিমিটেড এবং যৌথভাবে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ও মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড তৃতীয় পুরস্কার পেয়েছে।

ফিন্যান্সিয়াল সার্ভিসেস ক্যাটাগরিতে আইডিএলসি ফিন্যান্স লিমিটেড প্রথম, আইপিডিসি ফিন্যান্স দ্বিতীয় ও লঙ্কাবাংলা ফিন্যান্স লিমিটেড তৃতীয় পুরস্কার লাভ করে। ম্যানুফ্যাকচারিং খাতে প্রথম পুরস্কার লাভ করে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ লিমিটেড, দ্বিতীয় হয়েছে ওরিয়ন ফার্মা লিমিটেড এবং সামিট পাওয়ার লিমিটেড তৃতীয় পুরস্কার লাভ করে।

যোগাযোগ ও তথ্যপ্রযুক্তিতে প্রথম হয়েছে গ্রামীণফোন লিমিটেড। ইনস্যুরেন্স ক্যাটেগিরিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার লাভ করেছে যথাক্রমে গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স ও রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেড। পাবলিক সেক্টর ক্যাটেগরিতে প্রথম পুরস্কার লাভ করে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

এনজিও খাতে প্রথম পুরস্কার লাভ করে সাজিদা ফাউন্ডেশন, যৌথভাবে দ্বিতীয় পুরস্কার লাভ করে ঘাশফুল ও কোডেক এবং তৃতীয় পুরস্কার লাভ করে একশন এইড বাংলাদেশ। সেবা খাতে ইউনিক হোটেল অ্যান্ড রির্সোট লিমিটেড প্রখম পুরস্কার লাভ করে।

কৃষিতে প্রথম হয়েছে গোল্ডেন হারভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড। সমন্বিত প্রতিবেদনে লংকাবাংলা ফিন্যান্স লিমিটেড প্রথম, আইডিএলসি ফিন্যান্স দ্বিতীয় এবং যৌথভাবে তৃতীয় পুরস্কার লাভ করে ব্যাংক এশিয়া লিমিটেড ও ব্র্যাক ব্যাংক লিমিটেড।

করপোরেট সুশাসনে যৌথভাবে প্রথম পুরস্কার লাভ করে আইডিএলসি ফিন্যান্স ও লংকাবাংলা ফিন্যান্স লিমিটেড, দ্বিতীয় পুরস্কার লাভ করে ব্যাংক এশিয়া লিমিটেড এবং যৌথভাবে তৃতীয় পুরস্কার লাভ করে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও ব্র্যাক ব্যাংক লিমিটেড। এ বছর ওভারঅল উইনার পুরস্কার লাভ করে আইডিএলসি ফিন্যান্স লিমিটেড।